দেখেনিন একঝলকে ,স্মার্টফোন কতদিন পরপর পরিষ্কার করা উচিত

প্রতিদিন যে জিনিসটি সবাই সবচেয়ে বেশি ব্যবহার করে থাকেন সেটি হলো ফোন। ঘুম থেকে ওঠার পর এমনকি রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত সবার হাতেই থাকে এই ডিভাইসটি।

তবে জানেন কি, অতি প্রয়োজনীয় ও ব্যবহৃত এই জিনিসে থাকে টয়লেটের চেয়েও বেশি জীবাণু। এক সমীক্ষা অনুযায়ী, টয়লেট সিটের তুলনায় ফোন ৬ গুণ বেশি জীবাণু থাকে।

বিশেষজ্ঞদের মতে, সবার ঘরেই এমন কয়েকটি জিনিস আছে যেগুলোতে টয়লেটের চেয়েও বেশি জীবাণু থাকে। সমীক্ষায় জানা গেছে, ঘরের বেশ কিছু জিনিসে টয়লেটের কমোডের সিটের তুলনায় বেশি জীবাণু থাকে। যার মধ্যে আছে ফোন অন্যতম।

২০১৮ সালের একটি সমীক্ষা থেকে উঠে এসেছে, টয়লেট সিটের তুলনায় ফোন ৬ গুণ বেশি জীবাণু থাকে। সমীক্ষায় ৫০টি ফোন থেকে নমুনা সংগ্রহ করা হয়। এরপর দেখা যায় যে, গড় সংখ্যক ফোনে ১৪৭৯টি ব্যাকটেরিয়া আছে।

যেখানে টয়লেট সিটে থাকে শুধুমাত্র ২২০টি ব্যাকটেরিয়া। যদি কারও ফোনের ব্যাক কভার লেদারের হয় সেক্ষেত্রে টয়লেট সিটের তুলনায় ১৭ গুণ বেশি জীবাণু থাকে।

তাই নিয়মিত ফোন পরিষ্কার করা অত্যন্ত জরুরি। তবে কতদিন পরপর ফোন পরিষ্কার করতে হবে তা অনেকেরই জানা নেই। যদি আপনি বাড়িতেই থাকেন তাহলে সপ্তাহে অন্তত ১-২বার পরিষ্কার করুন।

তবে আপনি যদি নিয়মিত রাস্তায় বের হন তাহলে ২ দিন পরপর ফোন পরিষ্কার করুন। অনেকেই যেখানে সেখানে ফোন রাখেন।

যেমন- অফিসে, শৌচালয়ে, দোকানে। এসব স্থানে ফোন রাখলে তাতে জীবাণু সহজেই লেগে যাবে। জেনে নিন সঠিক উপায়ে ফোন পরিষ্কারের উপায়-

প্রথমে হালকা গরম জল ও সাবান দিয়ে হাত ধুয়ে নিন। তারপর শুকনো নরম কাপড় দিয়ে ফোনের উপরের আলগা ময়লা মুছে ফেলুন। এবার ফোন বন্ধ করুন।

৭০ শতাংশ অ্যালকোহল আছে এমন কোনো স্যানিটাইজার নরম কাপড় বা তুলোতে ভিজিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন ফোন। অ্যালকোহল দেওয়া পরিষ্কার করার ওয়াইপও ব্যবহার করতে পারেন। পরিষ্কার করা হলে আবারও নরম কাপড়ে মুছে নিন।

খেয়াল রাখবেন, অ্যালকোহলের পরিমাণ যেন ৭০ শতাংশের কম না হয়। কম হলে জীবাণু মরবে না। আবার ১০০ শতাংশ হলেও ফোনের ক্ষতি হতে পারে।

ফোন পরিষ্কারের সময় অ্যালকোহলযুক্ত কোনো তরলে ফোন ডুবিয়ে ফেলবেন না। ফোনের কোনো ছিদ্র দিয়ে যেন তরল না ঢুকে।

শুকনো টিস্যু পেপার ঘষবেন না ফোনে। এতে দাগ হয়ে যাবে। ব্লিচিং অ্যাজেন্ট দিয়ে ফোন পরিষ্কার করবেন না।

News Desk

Recent Posts

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

57 seconds ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

7 hours ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

7 hours ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

8 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

1 day ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

1 day ago