রান্নায় খাবারে স্বাদ-গন্ধ আনার গোপন উপকরণ’, এখন জেনেনিন আপনিও

খাবারে স্বাদের মূল মন্ত্র এর উপকরণ। যারা প্রচলিত রেসিপি নিয়ে বিভিন্ন পরীক্ষা করতে পছন্দ করেন, তারা সাধারণত নিজের রেসিপিতে গোপন কোনো উপকরণ দিতে পছন্দ করেন। এই গোপন উপকরণই সাধারণ রেসিপিকে অসাধারণ স্বাদ দেয়। এখানে বিশেষজ্ঞরা জানিয়েছেন এমনই কয়েকটি গোপন উপকরণের কথা।

১. মেথির পাউডার : মেথির বীজ শুকিয়ে পাউডার বানিয়ে ফেলুন। অধিকাংশ রান্নায় এটি ব্যবহার করতে পারেন। বেশি নয়, দুই-তিন চিমটি মেথির পাউডারে খাবার পায় এক অনন্য স্বাদ। গতানুগতিক স্বাদের বাইরেও ভিন্ন কিছু পাবেন।

২. কুডামপুলি : কেরালার অতি জনপ্রিয় রন্ধন উপকরণ। এটি তেতুলের ভিন্ন প্রজাতি। কেরালার অধিবাসীরা মাছ রান্নায় এটি ব্যবহার করেন। এটা তরকারিতে বেশ গাঢ় একটা স্বাদ ও গন্ধ দেয়। বহু বছর ধরে তাদের মাছ রান্নার অসাধারণ উপকরণ হিসাবে ব্যবহৃত হচ্ছে এটি।

৩. চাল-ডালের মিশ্রণে পাউডার : তরকারিকে ঘন করতে চাল ও ডালের পাউডার মিশ্রণ ব্যবহার করা হয়। এটি তরকারিতে দারুণ স্বাদও দেয়। সবজিতে এর ব্যবহার সর্বাধিক।

৪. তিলের তেল : হোক নিরামিষ বা মুরগির তরকারি, তিলের তেল এর স্বাদটাই বদলে দেবে। যেকোনো খাবারে এক টেবিল চামচ তিলের ছড়িয়ে দিলে খাবার পায় মুখরোচক স্বাদ ও গন্ধ। যে খাবারে সবজি বেশি তার স্বাদ-গন্ধ অনেক বাড়িয়ে দেয় এই তেল।

৫. পুদিনা পাতা ও রেড পিপার ফ্লেক : কোনো নিয়ম নেই যে একমাত্র পিৎজ্জা টপিংয়েই রেড পিপার ফ্লেক ব্যবহার করতে হবে। এগুলো ঘরে রান্না তরকারিতেই ব্যবহার করা যায়। এ ছাড়া রয়েছে অনন্য স্বাদ ও গন্ধের পুদিনা পাতা। যেকোনো খাবারে ব্যবহার করা যায়। মাছ, মাংস বা সবজিতে পুদিনা পাতা বা রেড পিপার ফ্লেক অনায়াসে গোপন উপকরণ হিসাবে ব্যবহার করুন।

৬. কস্তুরী মেথি : অনেকেই এই উপকরণ ছাড়া তার রান্না শেষ করতে পারেন না। বিশেষ করে তরকারি রান্না শেষ করতে এর তুলনা নেই। মূলত মেথির শুকনো পাতাকেই কস্তুরী মেথি বলা হয়।

৭. আদার পাউডার, গরম মসলা ও শুকনো আমের পাউডার : মাছ-মাংসের তরকারিতে আদার পাউডারের সঙ্গ সামান্য গরম মসলা দিতে পারে। স্যাকস বা তরকারিতে নতুন স্বাদ দেয়। যেকোনো খাবারের চিরাচরিত স্বাদ নিমিষেই বদলে যায়। আবার আম শুকিয়ে নিয়ে তা পাউডার করে রাখুন। ডাল বা অন্যান্য তরকারিতে পরিমাণ মতো দিয়ে জাদু দেখুন।

৮. তালের গুড় : মিষ্টি খাবারের এক গোপন উপকরণ। মিষ্টি যাই রান্না করেন, প্রক্রিয়ার শেষে সামান্য পরিমাণ তালের গুড়ের রস মিশিয়ে দিন।

৯. মসলাদার পাউডার : রন্ধন প্রক্রিয়ার শেষ উপকরণ হতে পারে ডাল, ধনিয়া, লাল মরিচ ইত্যাদির পাউডারের মিশ্রণ। এগুলো মিশিয়ে নিয়ে পাউডার করুন। দারুণ এক গোপন উপকরণে পরিণত হবে। রান্নার শেষে দিকে ছিটিয়ে দিন পরিমাণ মতো

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

9 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

9 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

10 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

12 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

1 day ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

1 day ago