দেখেনিন অবশই ,কোন কোন ভুলের জন্য এখনো আপনি বেকার রয়েছেন

কোথায় যেন সমস্যা। আপনি নিজেও সেই ভুলগুলো ধরতে পারছেন না। এতে করে সোনার হরিণটি আপনার হাতের মুঠোয় আসছে না।
ইন্টারভিউ দেয়ার সময় চাকরি প্রার্থীরা মারাত্মক কিছু ভুল করে থাকেন। ভুলগুলো কি তা জেনে নিন-

প্রশ্নকর্তার চোখের দিকে তাকিয়ে কথা না বলা :প্রশ্নকর্তার চোখের দিকে তাকিয়ে অনেকেই কথা বলেন না। চাকরি প্রার্থীর এটাই সবচেয়ে বড় ভুল। অধিকাংশ চাকরিদাতা মনে করেন, চাকরি প্রার্থীদের এটাই সবচেয়ে বড় ভুল বলে মনে করেন প্রশ্নকর্তা।

টেবিলের ওপর খেলা করা :ইন্টারভিউ দিতে গিয়ে অনেকে টেবিলের ওপরে এটা ওটা নাড়াচাড়া করেন। হাতের কাছে কিছু থাকলে ধরার চেষ্টা করেন। এটা বদভ্যাস। এটা প্রশ্নকর্তা পছন্দ করেন না।

হাসতে পারেন না :ইন্টারভিউ দিতে গিয়ে অনেকেই ভ্যাবাচ্যাকা খেয়ে যান। গলা শুকিয়ে আসে। মুখে হতাশা ভাব। চোখে-মুখে ভয় ও অহেতুক গাম্ভীর্য। ফলে তার মুখে হাসি ফুটে ওঠে না। এতে ইন্টারভিউ বোর্ডের লোকজন বোকা মনে করে থাকে।

করমর্দনের ক্ষেত্রে দুর্বলতা :ইন্টারভিউ বোর্ডে থাকা কর্তাব্যক্তির সাথে করমর্দনের ক্ষেত্রেও অনেকের দুর্বলতা প্রকাশ পেয়ে থাকে। আবার অনেকে খুব জোরে হ্যান্ডশেক করেন, যা প্রশ্নকর্তার ওপর ব্যাপক প্রভাব বিস্তার করে। দুটো দিকই খুব খারাপ।

বসে থাকার অস্থিরতা :ইন্টারভিউ দিতে গিয়ে অনেকের মাঝে অস্থিরতা দেখা যায়। ফলে অনবরত নড়াচড়া করার প্রবণতা লক্ষ্য করা যায়। অস্থিরতা প্রকাশ করাও অযোগ্য প্রমাণিত হওয়ার অন্যতম কারণ।

হাত ভাঁজ করে রাখা :প্রশ্নকর্তার সামনে বসে অনেকেই বুকের কাছে হাত ভাঁজ করে রাখেন। সাবলিলভাবে বসতে পারেন না। হাত কীভাবে রাখবেন সেটা তিনি নিজেই জানেন না। সচরাচর যেভাবে রাখেন ইন্টারভিউ বোর্ডে গিয়ে ঠিক একইভাবে রাখেন। এতে প্রার্থীর অযোগ্যতা প্রমাণিত হয়। প্রশ্নের উত্তর সঠিকভাবে দিলেও এই ভুলের জন্য চাকরিটা হাতছাড়া হয়ে যায়।

কপাল থেকে চুল সরানো :অনেকে বারবার কপালের ওপর থেকে আঙুলের ফাঁক দিয়ে মাথার দিকে চুল সরাতে থাকেন। এজন্য ইন্টারভিউয়ের আগে চুল কেটে নেয়াই উত্তম। লম্বা চুল নিয়ে ইন্টারভিউ বোর্ডে না যাওয়ায় ভালো।

অঙ্গভঙ্গি :প্রশ্নের উত্তর কীভাবে দিলেন তার উপরই চাকরি নির্ভর করে না। আপনার ভাবভঙ্গি কেমন তার উপরও অনেক কিছু নির্ভর করে। বাচনভঙ্গির বাইরের অন্য লক্ষণও যোগ্যতার একটি দিক।

চাকরি প্রার্থীর উল্লেখিত অভ্যাসগুলো যদি থেকে থাকে তা এখনি বর্জনের চেষ্টা করুন। নিজেকে সবদিক দিয়ে যোগ্য হিসেবে গড়ে তুলুন। দেখবেন সোনার হরিণটি আপনার হাতের মুঠোয়।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

6 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

6 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

6 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

9 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

1 day ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

1 day ago