Ways to lose weight without exercise পদ্ধতি দেখেনিন

ওজন কমানোর অন্যতম মাধ্যম হলো ব্যায়াম করা। ডায়েট আর ব্যায়াম একসাথে করলে ওজন নিয়ন্ত্রণে রাখা অনেকটা সহজ হয়ে যায়। তবে অনেকক্ষেত্রে সময়ের অভাবে চাইলেও ব্যায়াম করা সম্ভব হয় না। এজন্য অতিরিক্ত শক্তি ব্যয় করা ছাড়াও আপনি ওজন কমাতে পারেন।

এমন ৫টি উপায়ের কথা চলুন জেনে নেওয়া যাক।

চিনি ছাড়া ব্ল্যাক কফি:

প্রতিদিন যদি চিনি ছাড়া ব্ল্যাক কফি খান তবে তা সপ্তাহে ৫০০ ক্যালোরি কমাতে সাহায্য করে। এছাড়া কফিতে যে ক্যালোরি থাকে তার শতকরা ৬০ ভাগ আসে চিনি থেকে। চিনি বাদ দিয়ে কফি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এছাড়া যেকোন শারীরিক সমস্যা থেকে দূরে রাখে ডায়াবেটিস।

স্বাস্থ্যকর খাবার:

ক্ষুধা পেলে আমরা বেশিরভাগ মানুষ অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকি। আর এখান থেকেই বাড়তে থাকে ওজন। ক্ষুধা লাগলে মৌসুমি ফল বা গ্রিন টি খান। এতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে আবার পেটও ভরবে।

পর্যাপ্ত ঘুমান, ভালো থাকুন:

ওজনকমানোর জন্য পর্যাপ্ত ঘুম অনেক জরুরি। প্রতিদিন কমপক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। এতে করে হরমোন ব্যালেন্স ঠিক থাকবে। পর্যাপ্ত ঘুমের পাশাপাশি সঠিক সময়ে ঘুমও অনেক জরুরি। সঠিক সময়ে না ঘুমালে শরীর থেকে গ্রেহলিন নামক হরমোন নিঃসরণ কমে যায়। এতে করে ওজন বাড়তে থাকে।

পর্যাপ্ত জল:

যারা ওজন কমাতে চান তাদের জন্য প্রতিদিন ছয় থেকে আট গ্লাস জল পান করা উচিত। শরীর যেনো হাইড্রেট থাকে সে বিষয়ে খেয়াল রাখুন। পর্যাপ্ত পরিমাণ জল পান করলে শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এতে করে শরীরের স্বাভাবিক কার্যক্রম ঠিকভাবে চলে।

ক্যান ফুড বাদ দেওয়া:

ক্যান জাতীয় খাবারগুলোতে অতিরিক্ত পরিমাণ চিনি থাকে। আপনি ওজন কমাতে চান তাহলে তালিকা থেকে এসব খাবার অবশ্যই দূরে রাখুন। ওজন বাড়ানোর পাশাপাশি ক্যান জাতীয় খাবার ক্ষুধা বাড়িয়ে দেয়।

তবে সময় ও সুযোগ পেলে ওজন কমানোর ক্ষেত্রে ব্যায়ামের কোন বিকল্প নেই।

News Desk

Recent Posts

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

18 hours ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

1 day ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

1 day ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

1 day ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

2 days ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

2 days ago