দেখেনিন পেঁয়াজ খেলে যেভাবে আপনার ভুরি কমবে

অতিরিক্ত চর্বি জমে খুব সহজেই পেট বড় হয়ে যায়। যা শরীরের সৌন্দর্য কমিয়ে দেয় আবার বিভিন্ন রোগের আশঙ্কাও বাড়িয়ে তোলে। অন্যদিকে শরীরের অন্যান্য স্থানের চর্বি কমানো গেলেও পেটের মেদ সহজে গলে না। তবে পাতে স্বাস্থ্যকর খাবার রাখলে আর নিয়মিত শরীরচর্চা করলে মেদ-ভুঁড়ি অনেকটাই কমে যায়। তেমনই ওজন কমানোর এক প্রাকৃতিক দাওয়াই হলো পেঁয়াজ। সবার রান্নাঘরেই এই উপাদানটি থাকে। তবে ভুঁড়ি কমাতে পেঁয়াজের উপকারিতার কথা অনেকেরই হয়তো জানা নেই।

এক কাপ (১৬০ গ্রাম) পেঁয়াজে থাকে ৬৪ ক্যালোরি, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ০.১৬ গ্রাম চর্বি, ২.৭ গ্রাম ফাইবার, ১.৭৬ গ্রাম প্রোটিন, ৬.৭৮ গ্রাম চিনি। এছাড়াও আছে ভিটামিন সি, দৈনিক চাহিদার ১২ শতাংশ আছে বি ৬ ও ম্যাঙ্গানিজ।

একপিসঙ্গে পেঁয়াজে আছে ক্যালসিয়াম, আয়রন, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, কার্মিনেটিভ, অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিঅক্সিডেন্ট কোয়ারসেটিন ও সালফার। (সূত্র: ইউএসডিএ)

এছাড়াও এতে থাকা বিভিন্ন পুষ্টিগুণের সঙ্গে যে ফাইটোকেমিকেল আছে তা মানবদেহের জন্য খুবই উপকারী। হজমশক্তি বাড়াতে পেঁয়াজ বিশেষ উপকারী।

একইসঙ্গে গলা ব্যথা, সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি বা সামান্য গা ব্যথায় দারুণ কাজ করে পেঁয়াজ। এমনকি অনেক রোগের দাওয়াই হিসেবেও কাজ করে এটি। জেনে নিন ওজন কমাতে কীভাবে খাবেন পেঁয়াজ?

পেঁয়াজের রস

এক কাপ জল ফুটিয়ে নিন। জল সামান্য ঠান্ডা করে ব্লেন্ডারে নিন। এতে একটি পেঁয়াজ টুকরো করে কেটে দিন। ব্লেন্ড করে নিন।

এই মিশ্রণের সঙ্গে আরও ২ কাপ জল মিশিয়ে একটি বোতলে ভরে রাখুন। এই পেঁয়াজের রস সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ও শরীরচর্চা করার আগে নিয়মিত খান।

পেঁয়াজের স্যুপ

এজন্য লাগবে- পেঁয়াজ ৬টি, টমেটো কুচি ৩টি, বাঁধাকপি কুচি ১ কাপ, ভেজিটেবিল বা চিকেন স্টক ৪ কাপ, রসুনকুচি ২ কোয়া, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, অলিভ অয়েল ২ চা চামচ ও লবণ স্বাদমত।

পদ্ধতি- প্রথমে পেঁয়াজের খোসা ছাড়িয়ে কুচিয়ে নিন। এবার একটি পাত্রে অলিভ অয়েল গরম করে রসুন ভেজে নিন। তারপর পেঁয়াজ ও বাকি সবজি দিয়ে নাড়ুন। এবার স্টক ঢেলে লবণ ও গোলমরিচ মিশিয়ে নিন। ১৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল পেঁয়াজের স্যুপ। দারুন স্বাদের এই স্যুপ আপনার ওজন দ্রুত কমবে।

News Desk

Recent Posts

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

5 hours ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

5 hours ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

6 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

1 day ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

1 day ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

1 day ago