আপনিকি প্রচুন্ড টনসিলের ব্যথায় ভুগছেন ,তাহলে জেনেনিন সহজ কিছু তথ্য গুলো।

টনসিলের ব্যথা ভুক্তভোগী মাত্রই জানেন। আমাদের শরীরের ভেতরে মুখ-গলা, নাক, কান দিয়ে জীবাণু প্রবেশ করতে নিলে তাকে বাধা দেওয়াই টনসিলের কাজ। কিন্তু বাধা দিতে গিয়ে অনেক সময় টনসিল নিজেই আক্রান্ত হয়ে পড়ে। যে কারণে টনসিলের সমস্যা হলে বাড়ে অন্যান্য অসুখের ভয়ও। প্রয়োজন হলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে ওষুধ তো খেতেই হবে, তবে তার আগে টনসিলের ব্যথা কমানোর জন্য মেনে চলতে পারেন এই ঘরোয়া উপায়গুলো-

লবণ-জলে কুলকুচি

টনসিলের ব্যথা হোক কিংবা গলা ব্যথা, লবণ-জল আপনার জন্য উপকারী হতে পারে। টনসিলের ব্যথা হলে হালকা গরম জলের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। এবার সেই জল দিয়ে কুলকুচি করুন। এতে বেশ আরাম পাবেন। সেইসঙ্গে টনসিলের সংক্রমণ রোধেও কাজ করবে এটি।

আদা চা

যেকোনো ধরনের সংক্রমণ প্রতিরোধে কাজ করে আদা। দেড় কাপ জলে এক চামচ আদা কুচি ও পরিমাণমতো চা দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। এই চা পান করুন দিনে ২-৩ বার। উপকারী এই ভেষজে আছে অ্যান্টি ব্যাকটিরিয়াল ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। এই উপাদানগুলো সংক্রমণ প্রতিরোধে কাজ করে।

লেবু-মধুর মিশ্রণ

টনসিলের ব্যথা কমানোর আরেকটি ভালো উপায় হতে পারে লেবু-মধুর মিশ্রণ পান করা। এক গ্লাস হালকা গরম জলে একটি লেবুর রস, এক চা চামচ মধু ও সামান্য লবণ মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ পান করুন। এতে টনসিলের ব্যথায় অনেকটা আরাম পাবেন।

গ্রিন টি

গ্রিন টি এর নানা উপকারিতা সম্পর্কে নিশ্চয়ই জানেন। এটি কিন্তু টনসিলের ব্যথা কমাতেও দারুণ কার্যকরী। পরিমাণমতো জলে আধা চা চামচ গ্রিন টি ও এক চা চামচ মধু মিশিয়ে দশ মিনিটের মতো ফুটিয়ে নিতে হবে। দিনে এই চা খেতে হবে বার তিনেক। তাহলে উপকার পাবেন।

হলুদ

হলুদ যে শুধু রান্নার স্বাদ-গন্ধ ও রং বাড়াতেই কাজ করে, তা কিন্তু নয়। বরং এর রয়েছে অনেক পুষ্টি উপকারিতা। উপকারী এই মসলার আছে জীবাণুরোধক ক্ষমতা। শরীরের টিস্যুকে প্রদাহ থেকে রক্ষা করে এই হলুদ। এক গ্লাস দুধে এক চা চামচ হলুদ মিশিয়ে ফুটিয়ে নিন। এবার গরম গরম পান করুন। এতে উপকার পাবেন।

গরম জলের ভাপ

জল ফুটিয়ে তার সঙ্গে লবণ মিশিয়ে নিন। এবার পরিষ্কার তোয়ালে দিয়ে ভালোভাবে মাথা ঢেকে গরম জলের ভাপ নিন। দিনে দুই-তিনবার এমনটা করুন। এতে দ্রুতই উপকার পাবেন।

News Desk

Recent Posts

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

3 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

4 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

1 day ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago