এক চিমটে দারুচিনি গরম দুধের সঙ্গে মিশিয়ে খেলেই মিলবে এসব স্বাস্থ্য উপকারিতা, বলছে গবেষণা

দারুচিনির গন্ধটা খুবই সুন্দর, তার সঙ্গে এই মশলার স্বাদটাও বেশ ভালো। খাদ্যকে সুস্বাদু ও সুগন্ধ যুক্ত করে তোলার জন্য প্রায়ই রান্নায় এর ব্যবহার করা হয়। তবে এই মশলার মধ্যে যে কত ধরনের স্বাস্থ্য গুণ আছে তা বোধহয় অনেকেরই জানা নেই। দুধের সঙ্গে এই মশলা মিলিয়ে নিলে যে আশ্চর্যজনক লাভ হতে পারে তা জানাটা খুবই জরুরি।

দুধের যে অনেক গুণ তা আমরা সকলেই জানি। কিন্তু দুধের সঙ্গে সামান্য দারুচিনি মেশালে আপনি তার থেকে কী কী ভাবে উপকার পেতে পারেন তা জানেন কী? দুধ ক্যালসিয়ামের উৎস, তার সাথে দারুচিনি মেশালে আপনার মেটাবলিজম মাত্রা বৃদ্ধি পাবে, সেই সঙ্গে আপনি পেতে পারেন প্রোটিন, ভিটামিন বি ১২,পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, থায়ামিন, ভিটামিন এ এবং সেলিনিয়ম।

তাছাড়াও এর অন্য বহু পুষ্টিকর গুণও আছে। তাই দুধের সঙ্গে দারুচিনি মেশালে শক্তি আরও কয়েক গুণ বৃদ্ধি পাবে। তাই ছোটো থেকেই বাচ্চার মধ্যে এই রকম একটা স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন।

দারুচিনি যুক্ত দুধের গুণাগুণ সম্পর্কে জেনে নিন…

প্রতিদিন সুন্দর ঘুমের জন্য
রাতে ঘুমের আগে যদি দুধ পানের অভ্যাস থাকে তাহলে খুবই ভালো, আর যদি না থাকে তাহলে আজ থেকেই অভ্যাস করে ফেলুন। তবে অবশ্যই তাতে এক চিমটে দারুচিনি মশলা মেশাতে ভুলবেন না। এতে করে আপনার অনিদ্রা জনিত সমস্যা দূর হবে, আপনি প্রতিদিন রাতে সুন্দর ঘুমের পর সকালে উঠে স্বাচ্ছন্দ্য বোধ করবেন।

পরিপাক ক্ষমতা বাড়ায়
এক গ্লাস দুধে এক চিমটে দারুচিনি মিশিয়ে নিন, রাতের খাওয়ার পর শুধু দুধের বদলে এই দুধ পান করুন। আর দেখুন এর কত উপকারিতা। আপনার যদি গ্যাস অম্বলের সমস্যা থাকে তাহলে এর সাহায্যে রেহাই পেতে পারেন। সেই সঙ্গে এই দুধ আপনার খাদ্য পরিপাকে সাহায্য করবে। তাই প্রতিদিন শোয়ার আগে এই দুধ পান করুন।

মেটাবোলিজম বৃদ্ধিতে সহায়তা
দারুচিনি যুক্ত দুধ ওজন কমাতে সাহায্য করে। দুধের সঙ্গে দারুচিনির মিশ্রণ ওজন কমানোর বিষয়ে সুষম আহার বলা যেতে পারে। যারা ওজন কমাতে চান তাদের জন্য এই দুধ ওষুধের কাজ করবে।

সর্দি-কাশির জন্য উপযুক্ত ওষুধ
সর্দি-কাশির জন্য এই মিশ্রণ ওষুধের মতো। গরম দুধের সঙ্গে দারুচিনি এন্টিএক্সিডেন্টের কাজ করে। এই পানীয় আপনাকে সর্দি-কাশির থেকে সহজেই বাঁচাতে পারে। বহুদিন ধরে শরীরের কোনও বেদনায় ভুগছেন, এর থেকে সহজেই রেহাই পেতে পারেন দারুচিনিযুক্ত দুধ খেলে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য এই দুধ খুবই উপকারী। এই দুধ আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। যাদের ডায়াবেটিস আছে তারা নিয়মিত এই দুধ পান করলে অবশ্যই লাভবান হবেন।

কীভাবে তৈরি করবেন দারুচিনি মেশানো দুধ
এক কাপ দুধে এক থেকে দুই চামচ দারুচিনি পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। প্রতিদিন রাতে শোয়ার আগে পান করুন। এই দুধ আপনি খেতেই পারেন, কোনও ক্ষতির সম্ভাবনা নেই। তবে প্রয়োজনে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন।

News Desk

Recent Posts

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয়…

30 mins ago

ত্বকের যে রোগ অবহেলা করলেই বিপদ হতে পারে

ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে এসব চর্মরোগ হয়ে থাকে। তবে অনেকেই প্রথমদিকে এসব রোগকে উপেক্ষা করেন।…

1 hour ago

কিডনি ও লিভার সুরক্ষিত রাখবে যে পানীয়

‘ডিটক্স ড্রিংকস’ এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার…

2 hours ago

দ্রুত ওজন কমাবে গুড়-লেবুর পানীয়

চিনির বিকল্প হিসেবে গুড় সবচেয়ে স্বাস্থ্যকর উপাদান। বরং গুড় শরীরের জন্য বেশ উপকারী। বিশেষ করে ওজন কমাতে কার্যকরী ভূমিকা পালন…

2 hours ago

ডিম খেয়েই বশে রাখুন ডায়াবেটিস-কোলেস্টেরল

ডিম একটি সুপারফুড হিসেবে বিবেচিত হয়। শরীরের জন্য প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান আছে ডিমে। তবে ডিম নিয়ে অনেকের মনেই নানা…

2 hours ago

এই ফলেই কমবে জয়েন্টের ব্যথা, ভালো থাকবে হার্ট-চোখ

গ্রীষ্মকাল আসতেই বাজারে ভরে গেছে তরমুজ। লাল টকটকে সুস্বাদু এক ফল এটি। দেখতেও যেমন আকর্ষণীয়, তেমনিই লোভনীয় এর স্বাদ। জানলে…

4 hours ago