হেয়ার ড্রায়ারে চুলের কতটা ক্ষতি হচ্ছি, চুল শুকিয়ে নিন তোয়ালে দিয়ে,

ঝটপট চুল শুকাতে হেয়ার ড্রায়ারের যেন কোনো বিকল্প নেই! তবে এতে যে চুলের কতটা ক্ষতি হচ্ছি তা আমরা অনেকেই টের পাই না। এভাবে চুল শুকালে নাকি চুল পড়ে যেতে পারে বেশি।
অন্যদিকে তোয়ালে দিয়ে চুল মুছে নিলে কিন্তু কোনোভাবেই ক্ষতিগ্রস্থ হবে না চুল। তবে তার জন্য জানতে হবে উপযুক্ত টেকনিক।

টাওয়েল ড্রাই কেন ভালো?

ব্লো ড্রাই বা ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নেয়ার থেকে টাওয়েল দিয়ে চুল শুকিয়ে নেয়া অনেক ভালো। আমাদের চুল কিন্তু কোনো হিট নেয়ার জন্য তৈরি হয়নি। তবে তাড়াতাড়ি চুল শুকিয়ে নেয়ার জন্য আমরা ড্রায়ার ব্যবহার করি।

এই হিটে চুলের অনেক ক্ষতি হয়। চুলের ময়েশ্চার চলে যায় ড্রায়ারের এই হিটে। ফলে চুল হয় রুক্ষ। অনেক সহজেই চুল পড়ে যেতে থাকে। তাই সময় একটু বেশি লাগলেও তোয়ালে দিয়েই চুল মুছে শুকিয়ে নেয়া সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

চুল শুকাতে যেভাবে ব্যবহার করতে তোয়ালে

চুল মোছার জন্য তোয়ালে হবে সবসময় ছোট। বড় তোয়ালে আপনার সব চুল একেবারে ঢেকে নিতে পারে ঠিকই। তবে বড় তোয়ালের ভারও তো চুলের থেকে বেশি। তাই বড় তোয়ালে দিয়ে চুল মুছলে চুল বেশি পড়বে। ছোট তোয়ালে নিন। অল্প অল্প করে চুলের খানিক খানিক অংশ মুছুন। এতে চুল ভালো থাকবে।

তোয়ালে দিয়ে চুল জোরে জোরে ঘষে মুছলেও চুল ক্ষতিগ্রস্ত হয়। প্রথম কথা হলো, একদম ভিজে চুল কখনই তোয়ালে দিয়ে মোছা ঠিক নয়। ভিজে অবস্থায় চুলের গোঁড়া নরম থাকে। তাই এই সময়ে মুছলে চুল বেশি পড়তে পারে।

মাথার চুল শুকিয়ে নেয়ার জন্য স্নানের পর প্রথমেই অতিরিক্ত জল হাত দিয়ে চিপে ঝরিয়ে নিন। তারপর চুল ঘিরে দিন নরম টারবি টুইস্ট টাওয়েল দিয়ে। খানিক পর দেখবেন আপনার চুল বেশ শুকিয়ে গেছে। আর এতে চুল বেশ ফুরফুরেও থাকে।

প্রথমে টাওয়েলের একটা অংশ দিয়ে চুল মুছে নিন। এবার চুলের বাকি ভিজে অংশ টাওয়েলের বাকি শুকনো অংশ দিয়ে মুছে নিন। এভাবে টাওয়েল ব্যবহার করলে চুল বেশ ভালোভাবে শুকিয়ে যাবে আর চুলের ক্ষতিও হবে না।

টাওয়েল ছোট না বড় সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই টাওয়েল কি দিয়ে তৈরি সেটাও কিন্তু সমান গুরুত্ব রাখে। মাইক্রো ফাইবার টাওয়েল সবচেয়ে ভালো চুলের জন্য। এই ফাইবার চুলের থেকে সব ময়েশ্চার অতি সহজেই শুকিয়ে নেয়।

টাওয়েল দিয়ে চুল কখনই ঘষা ঠিক নয়। চুল টাওয়েল দিয়ে মুছতে হলে সব সময়ে প্রেস করবেন আস্তে আস্তে। এভাবে টাওয়েল দিয়ে চুল মুছলে চুলের আর টাওয়ালের ঘর্ষণ কম হয়। চুল ভালো থাকে।

টাওয়েল দিয়ে চুল মোছার আগে এটা নিশ্চিত করুন যে আপনার চুল কন্ডিশনড হয়ে আছে। ভালো কন্ডিশনার বা সিরাম ব্যবহার করে আগে চুলের কিউটিকল নরম করে নিন। এর পর টাওয়েল ব্যবহার করুন।

News Desk

Recent Posts

প্রতিদিন ১০ মিনিট হাসলে শরীরে যা ঘটে

বর্তমানে কর্মব্যস্ত জীবনে অনেকেই হাসতে ভুলে গেছেন। তবে হাসিখুশি থাকা যে শরীর ও মনের জন্য কতটা উপকারী, তা হয়তো অনেকেরই…

32 mins ago

গরমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়লে দ্রুত যা করবেন

কোষ্ঠকাঠিন্য হলো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলোর মধ্যে একটি। এই তাপপ্রবাহে ডায়রিয়ার সমস্যা যেমন বেড়েছে, তেমনই অনেকের আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বেড়েছে। যারা এরই…

3 hours ago

এই গরমে শিশুকে সুস্থ রাখতে কী কী খাওয়াবেন?

তীব্র গরমে বড়দের পাশাপাশি হাঁসফাঁস করছে ছোটরাও। এ সময় শিশুদের কীভাবে সুস্থ রাখবেন তাই এখন বড় প্রশ্ন, প্রত্যেক মা-বাবার জন্য়।…

3 hours ago

ত্বকে হিট র‌্যাশ উঠলে সারাতে কী করবেন?

তাপপ্রবাহে সবার মধ্যেই অস্বস্তি বেড়েছে। গরমে শারীরিক বিভিন্ন সমস্যার পাশাপাশি ত্বকেও দেখা দেয় ঘামাচি, ফুসকুড়ি, ট্যানসহ নানা সমস্যা। তার মধ্যে…

4 hours ago

দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখা যে কারণে বিপজ্জনক

কাজের ব্যস্ততা কিংবা আলস্যের কারণে অনেকেই দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখেন। বিশেষজ্ঞদের মতে, এই অভ্যাস হতে পারে বিপজ্জনক। এই অভ্যাসের কারণেই…

4 hours ago

পাইলসের সমস্যা চিরতরে সারবে যে নিয়ম মানলে

পাইলসের সমস্যায় অনেকেই কষ্ট পান। এটি গুরুতর রোগ হলেও অনেকেই অবহেলা করেন। যদি প্রথমদিকেই পাইলসের সমস্যায় চিকিৎসা নেওয়া হয়, তাহলে…

7 hours ago