ময়েশ্চারাইজার তৈরি করার সহজ পদ্ধতি গুলো জেনেনিন ; বিস্তারিত ভাবে

Written by News Desk

Published on:

হিম হিম হাওয়া জানান দিচ্ছে আগমনী সংবাদ। প্রভাব পড়তে শুরু করেছে আমাদের ত্বকে। ত্বকের যত্নে একটু উদাসীন হলেই খসখসে আর রুক্ষতা এসে ভর করছে। ফাটছে ঠোঁট। সময় এখন ময়েশ্চারাইজার ব্যবহারের। কেমন ময়েশ্চারাইজার কেনা উচিত, কখন ব্যবহার করা উচিত তা নিয়ে দ্বিধায় ভোগেন অনেকে।

যাদের ত্বক শুকনো, মিশ্র প্রকৃতির তাদের জন্য তেল বা ফ্যাট নির্ভর ময়েশ্চারাইজার সবচেয়ে ভালো। কারণ এতে আর্দ্রতা বজায় রাখে। যাদের ত্বক তৈলাক্ত, অল্পেই ঘামেন তাদের জন্য হাইড্রেট বা জল নির্ভর ময়েশ্চারাইজার ভালো। যাদের ত্বক সংবেদনশীল তাদের খুব সহজেই অ্যালার্জি হতে পারে। তাই তারা কেনার আগে ভালো করে যাচাই করে নেবেন।

ঘরোয়া উপাদান সব সময়ের জন্য সেরা। তাই বাড়িতেই বানিয়ে নিতে পারেন ময়েশ্চারাইজার। উপকরণ খুব সামান্যই। ত্বক অনুযায়ী বানিয়ে নিতেও পারবেন। এতে বিষাক্ত কেমিক্যালের হাত থেকে ত্বক থাকবে সুরক্ষিত। সেই সঙ্গে অ্যালার্জি, ব্রণর সমস্যাও হবে না। চলুন জেনে নেয়া যাক-

নারিকেল তেল দিয়ে ময়েশ্চারাইজার তৈরিতে যা লাগবে:
খাঁটি নারিকেল তেল- হাফ কাপ
ভিটামিন ই ক্যাপসুল- ৩টে
ল্যাভেন্ডার এসেন্সিয়ল অয়েল- ১২ ফোঁটা।

যেভাবে তৈরি করবেন
একটা বাটিতে গরম জল নিন। তার উপর একটা বাটিতে নারিকেল তেল ঢেলে ভালো করে গলিয়ে নিন। এবার তার মধ্যে বাকি সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে। ওই গরম জল বাটি বসানো অবস্থায়ই সবটা করবেন। এবার পুরো মিশ্রণটা ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে কাঁচের পাত্রে রেখে ব্যবহার করুন।

অ্যালোভেরা ময়েশ্চারাইজার তৈরিতে যা লাগবে:
নারিকেল তেল- ২ চামচ
অ্যালোভেরা জেল- ৪ চামচ
ভিটামিন ই অয়েল- এক চামচ
আমন্ড অয়েল- ২ চামচ।

যেভাবে তৈরি করবেন:
একটি পরিষ্কার বাটিতে প্রথমে অ্যালোভেরা জেল নিন। এবার ওর মধ্যে নারকেল তেল মিশিয়ে নিন। খুব ভালো করে মিশলে ভিটামিন ই ও আমন্ড অয়েল মিশিয়ে নিন। প্রতিদিন গোসলের পর ব্যবহার করুন। ত্বকের দাগ, ছোপ থেকে বাঁচায়। সূর্যের আলো থেকে রক্ষা করে। এছাড়াও শুকনো হয়ে যাওয়ার থেকে ত্বককে রক্ষা করে। যাদের ত্বকের সমস্যা থাকে তাদের জন্য খুব ভালো এই ময়েশ্চারাইজার।

আমন্ড অয়েল ময়েশ্চারাইজার তৈরিতে যা লাগবে:
আমন্ড অয়েল- ১ চামচ
মধু-১ চামচ
কোকো বাটার-১ চামচ
গোলাপ জল- ২ চামচ।

যেভাবে তৈরি করবেন:
কোকো বাটার আর আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে নিন। একটা পাত্রে গরম জল নিয়ে তার উপর অন্য একটি বাটি বসিয়ে কোকো বাটার ভালো করে মিশিয়ে নিন। এবার একটু ঠান্ডা করে মধু আর গোলাপ জল মিশিয়ে নিন। পুরোটা ঠান্ডা হলে কাঁচের শিশিতে রাখুন। সংবেদনশীল ত্বকের জন্য বেশ ভালো।

Related News