‘জুগার’ দিয়ে তৈরি আকর্ষণীয় বাইক, তাক লাগাল ভারতীয় যুবকের আবিষ্কার

 

একাধারে সোশ্যাল মিডিয়া খুললে বিভিন্ন শিল্প ও শিল্পনৈপুন্যের সাথে পরিচয় ঘটছে অপরদিকে নিত্যনতুন আবিষ্কারের সাথে পরিচয় ঘটছে। আমাদের আশেপাশেই এমন প্রচুর মানুষ আছে যাদের মধ্যে প্রচুর গুন আছে। যারা এমন কিছু করে দেখাচ্ছে যে ভাবনা আগে কেউ ভাবেনি। ছোট বড়ো অপ্রয়োজনীয় জিনিস এর মধ্যেও যে অভিনবত্ব থাকতে পারে তা দিয়ে অভিনব জিনিস তৈরী হতে পারে তা আরেকবার প্রমান করে দিলেন এক ছেলে।

বিভিন্ন পুরনো গাড়ি ও বাইকের পার্টস নিয়ে বাইক তৈরি করে চমকে দিলেন দশম শ্রেণীর ছাত্র গৌরব। এক কথায় যাকে বলা হচ্ছে জুগার তার ফল যে এত অভিনব হবে তা কল্পনাও করতে পারেনি কেউ। এই ছেলেটি ছত্রিশগড়ের বাসিন্দা । নতুন কিছু সৃষ্টি করার আগ্রহ তার বরাবরই। সেই নেশাতেই দীর্ঘ পরিশ্রমে বানিয়ে ফেললেন এক বাইক।

জানা গেছে এই বাইকটি এক লিটারে 80 কিলোমিটার পথ যেতে সক্ষম। অথচ এই বাইকটি পুরো তৈরি হয়েছে পুরনো যন্ত্রপাতি দিয়ে। বাইকের সামনের চাকার হিসাবে ব্যবহার রয়েছে সাইকেলের চাকা, গিয়ার ট্রান্সমিশন হোক বা ইঞ্জিন সমস্তই পুরনো বাইক থেকে নেওয়া। আবার এতে থাকছে অত্যাধুনিক হেডলাইট আর রিয়ার লুকিং গ্লাস। পুরনো যন্ত্রপাতি হলেও পারফরম্যান্সে একবারে নতুনের মতোই। এইটুকু বয়সে তার এই অভিনব ভাবনা ও বাস্তবায়িত করার পরিকল্পনা সত্যিই প্রশংসার দাবী রাখে। আশা করা যায় ভবিষ্যতে তার এরকম আরো অভিনব ভাবনার সাথে পরিচিত হব আমরা।