ডিমের খোসা ফেলে না দিয়ে, ব্যবহার করবেন যেভাবে! অবশ্যই জেনে রাখুন

Written by News Desk

Published on:

আমরা সবাই জানি যে ডিম পুষ্টিকর খাবার হিসেবে গণ্য হয় ।ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। আর এই ডিম রান্না করতে বেশি সময়ও লাগে না। তবে সকলেই এই ডিমের খোসা ফেলে দেয় ।ডিমের খোসার ব্যবহার আমরা অনেকেই জানিনা। তবে আশ্চর্যজনকভাবে রূপচর্চা থেকে শুরু করে আরো নানা কাজে ডিমের খোসার ব্যবহার লক্ষ্য করা যায়।

জী নিউজ নামে এক গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশ করা হয় ডিমের খোসার ব্যবহার সম্পর্কে।
আসুন জেনে নেই ব্যবহার গুলি কি কি–

১) আমরা যে কফি খাই তা অনেক সময় তেতো হয়ে যায় ।আর অনেকেরই এই তেতো কফি খেতে পারেন না। এক্ষেত্রে কফির কাপে যদি কিছুটা ডিমের খোসা গুঁড়ো দিয়ে দেওয়া যায় তবে সেই তিক্ততা দূর হয়ে যায়। তবে দেওয়ার সাথে সাথে কিন্তু কফি খাওয়া যাবেনা। কিছুটা সময় নিন। কাপের নিচে খোসা গুলি জড়ো হয়ে যাওয়ার পর কফি উপভোগ করুন।

২) বাগানে বিভিন্ন রকমের পোকাদের আমদানি দেখা যায় ।কীটনাশক দিয়ে অনেক সময় তাদের তাড়ানো সম্ভব হয় না ।কিন্তু ডিমের খোসা গুঁড়ো করে তা বাগানের মাটিতে, গাছের গোড়ায় ছিটিয়ে দিলে পোকামাকড় আসবে না। এছাড়া ডিমে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও মিনারেল থাকে যা বাগানের মাটির উর্বরতা বৃদ্ধি করতে সাহায্য করে ।

৩) ত্বককে সুন্দর রাখতে ডিমের খোসা ব্যবহার করা হয়। একটি ডিমের সাদা অংশের সাথে ডিমের খোসা গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে মাখলে কালচে ভাব দূর হয় ।এছাড়া ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়।
তবে ব্রণ থাকলে সপ্তাহে দুইবারের বেশি এই প্যাক লাগানো যাবে না।

8) রান্নাঘরের বেসিনের পাইপের ময়লা পরিষ্কার করতে ডিমের খোসা ব্যবহার করা হয়ে থাকে।

৫) গাঁটের ব্যথা সারাতে ঔষধ হিসাবে ব্যবহার করা হয়। একটি বাটিতে আপেল সাইডার ভিনেগার ও ডিমের খোসার গুঁড়ো মিশিয়ে দিন । ২-৩ দিন রেখে দিন। তারপর ব্যথার জায়গায় এটি মালিশ করুন।ব্যাথা দূর হবে।

Related News