March 28, 2024 | 2:45 PM

মুখের হাড়ের ভেতরে চার জোড়া ফাঁপা বায়ুপূণূ জায়গা আছে যেগুলোকে সাইনাস বলা হয়। কোন কারণে যদি সাইনাসের ভেতরের ঝিল্লির মধ্যে প্রদাহ (জ্বালা) হয় তখন তাকে সাইনোসাইটিস বলে। এই সাইনোসাইটিস সমস্যায় অনেককেই ভুগেন।

সারাক্ষণ নাক-মাথা ভার ভার লাগা, সারাক্ষণ মাথায় কপালে অস্বস্তিসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় এই সাইনোসাইটিসের ফলে। বর্ষায় এই সমস্যা আরও বাড়ে। এ ছাড়া ঘরের স্যাঁতস্যাঁতে ভাব ও বাইরের আবহাওয়াগত কারণে হুটহাট দেখা দেয় এই সমস্যা।

কিছু উপায়ের সাহায্যে এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নেওয়া যাক সাইনোসাইটিসের কষ্ট থেকে মুক্তি পাওয়ার কয়েকটি ঘরোয়া উপায়…

তেল মালিশ
তিল, ল্যাভেন্ডার, ইউক্যালিপটাস বা যে কোন মেন্থল (মিন্ট যুক্ত) তেল মালিশ করলে আরাম পাবেন।

মধু ও লেবুর রস
লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। সাইনাসের সমস্যা দূরে সরিয়ে রাখতে রোজ খান ভিটামিন সি যুক্ত ফলের রস। সঙ্গে রাখুন মধু।

গরম জলের ভাপ বা সেঁক
ছোট পাত্রে জল গরম করে তা মাথায় তোয়ালে দিয়ে ঢেকে নিন। অন্তত মিনিট পনেরো টানা গরম জলের ভাপ নিন। এতে সাইনাস প্যাসেজ পরিষ্কার হয়ে যাবে। কেটে যাবে অস্বস্তিও।

ফল আর সবজি
খাবারে রাখুন ভিটামিন-সি যুক্ত ফল আর সবজি যা সাইনাস প্যাসেজ থেকে মিউকাস পরিষ্কার করে সমস্যা কমাতে সাহায্য করে।

জল জাতীয় খাবার
ডায়েটে রাখুন ফল, সবজির রস, স্যুপ, ডাল। সাইনাসের সমস্যায় প্রচুর পরিমাণ জল খান। এতে সর্দি তরল হয়ে বেরিয়ে যাবে।

এ ছাড়াও সাইনোসাইটিসের কারণে নাকে, মাথায় বা কপালে অস্বস্তি হলে গরম জলে একটি তোয়ালে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। এর পর এই তোয়ালেটা মুখের উপর দিয়ে কিছুক্ষণ শুয়ে থাকুন। এই পদ্ধতিতে সাময়িকভাবে অনেকটা আরাম পাওয়া যায়।