জীবনযাপন

বমির অস্বস্তি ভাব দূর হবে মশলায়!কিভাবে প্রয়োগ করবেন

মাথা ব্যথা, মাইগ্রেনের সমস্যা কিংবা হজম ঠিকমতো না হলে বমি বমি ভাব বা শরীরে এক ধরনের অস্বস্তি হয়ে থাকে। আবার অনেকে রাস্তাঘাটে বেরুলে বিভিন্ন কারণে অসুস্থ বোধ করেন। এছাড়া যানবাহনে চড়লে এই পরিস্থিতি অনেকেই নিয়ন্ত্রণে রাখতে পারেন না, যার কারণে বমি করে ফেলেন।

এই অস্বস্তি ভাব বা বমি বমি ভাব রান্নাঘরের কয়েকটি মশলা দিয়ে সহজেই কাটানো সম্ভব। এবার সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

লবঙ্গ: এক কাপ মাথা ব্যথা, মাইগ্রেনের সমস্যা কিংবা হজম ঠিকমতো না হলে বমি বমি ভাব বা শরীরে এক ধরনের অস্বস্তি হয়ে থাকে। আবার অনেকে রাস্তাঘাটে বেরুলে বিভিন্ন কারণে অসুস্থ বোধ করেন। এছাড়া যানবাহনে চড়লে এই পরিস্থিতি অনেকেই নিয়ন্ত্রণে রাখতে পারেন না, যার কারণে বমি করে ফেলেন।

এই অস্বস্তি ভাব বা বমি বমি ভাব রান্নাঘরের কয়েকটি মশলা দিয়ে সহজেই কাটানো সম্ভব। এবার সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

লবঙ্গ: এক কাপ জলে এক চামচ লবঙ্গের গুঁড়া দিয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে দেখুন। এর স্বাদ যদি কটু লাগে, তাহলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে নিতে পারেন। এই লবঙ্গ সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

লেবু: বমি বমি ভাব কাটাতে খুব সহজ এবং অত্যন্ত কাযর্করি একটি উপায় হল লেবু। এক টুকরা লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। এ ছাড়া এক গ্লাস জলে এক টুকরা লেবুর রস, এক চিমটে লবণ মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। নাকের কাছেও লেবু নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

জিরা: জিরা এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব মুহূর্তেই দূর করতে সক্ষম। এক চামচ জিরা গুঁড়া করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এছাড়া এক চিমটে জিরা চিবিয়েও খেতে পারেন। উপকার পাবেন।

লেবু ও লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সব সময় সঙ্গে পাতিলেবু ও লবঙ্গ রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু ও লবঙ্গ দিয়ে দিন। এটি মুহূর্তেই বমি বমি ভাব দূর করে দেবে।

আদা: বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান অথবা আদা মুখে নিয়ে চিবালে দ্রুত বমি বমি ভাব দূর হবে। আদা হজমের সমস্যাও দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে। এক চামচ লবঙ্গের গুঁড়া দিয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি খেয়ে দেখুন। এর স্বাদ যদি কটু লাগে, তাহলে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে নিতে পারেন। এই লবঙ্গ সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

লেবু: বমি বমি ভাব কাটাতে খুব সহজ এবং অত্যন্ত কাযর্করি একটি উপায় হল লেবু। এক টুকরা লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। এ ছাড়া এক গ্লাস জলে এক টুকরা লেবুর রস, এক চিমটে লবণ মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। নাকের কাছেও লেবু নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেওয়ার ক্ষমতা রাখে।

জিরা: জিরা এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব মুহূর্তেই দূর করতে সক্ষম। এক চামচ জিরা গুঁড়া করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে। এছাড়া এক চিমটে জিরা চিবিয়েও খেতে পারেন। উপকার পাবেন।

লেবু ও লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সব সময় সঙ্গে পাতিলেবু ও লবঙ্গ রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু ও লবঙ্গ দিয়ে দিন। এটি মুহূর্তেই বমি বমি ভাব দূর করে দেবে।

আদা: বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান অথবা আদা মুখে নিয়ে চিবালে দ্রুত বমি বমি ভাব দূর হবে। আদা হজমের সমস্যাও দূর করতে সাহায্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।

Related Articles

Back to top button