March 28, 2024 | 4:03 AM

দিন দিন বাড়ছে গরম। এই সময় একটু স্বস্তি পেতে মানুষ কত কি না করেন। সিলিং ফ্যান, টেবিল ফ্যান, এয়ারকুলার, এসি ইত্যাদি কত কি না ব্যবহার করেন শুধুমাত্র গরমে একটু শীতল হওয়ার জন্য। যাদের আর্থিক অবস্থা একটু ভালো তারা দিনের বেশিরভাগ সময় এসি ব্যবহার করেন।

তবে যারা মধ্যবিত্ত তারা বিদ্যুৎ বিল বেশি আসবে তাই নির্দিষ্ট একটা সময় পর্যন্ত এসি চালান। যা দৈহিক স্বস্তির জন্য যথেষ্ট নয়। কিন্তু সারাক্ষণ এসি চালিয়েও নিয়ন্ত্রণে রাখতে পারেন আপনার ইলেকট্রিক বিল! অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নেই, এইটা আসলেই সম্ভব। কীভাবে? চলুন জেনে নেয়া যাক সেই কৌশল-

সঠিক তাপমাত্রা সেট করুন

রাতে এসি চালানোর সময় সঠিক তাপমাত্রা সেট করুন। তাপমাত্রা যত কমাবেন, কম্প্রেসর তত বেশি চলবে, ফলে তত বেশি বিদ্যুৎও খরচ হবে। খুব সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে, এসি চালানোর সময় প্রত্যেক ডিগ্রি তাপমাত্রা কমানোর জন্য ৬ শতাংশ অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়। তাই আপনি যত বেশি তাপমাত্রা সেট করবেন, তত কম বিদ্যুৎ খরচ হবে।

১৮ ডিগ্রির বদলে ২৪ ডিগ্রি সেলসিয়াস রাখুন

গরমের সময় দিনের বেলায় বাইরে তাপমাত্রা ৩৪-৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করতে থাকে। তাই ২৪ ডিগ্রিতে তাপমাত্রা সেট করলে অনেকটা আরাম পাবেন। এছাড়াও শরীরের তাপমাত্রা ৩৬-৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। যেহেতু প্রতি ডিগ্রি তাপমাত্রার জন্য ৬ শতাংশ বেশি বিদ্যুৎ খরচ হয়, তাই এবার নিজের অভ্যাস বদল করুন। রাতে ১৮ ডিগ্রি সেলসিয়াসে এসির তাপমাত্রা না রেখে, ২৪ ডিগ্রি সেলসিয়াস রেখে ঘুমানোর অভ্যাস শুরু করুন। কয়েক দিনের মধ্যেই বুঝতে পারবেন, এই তাপমাত্রাতেও আরামে ঘুমানো সম্ভব।

ঘরের দরজা, জানালা সঠিকভাবে বন্ধ করুন

এসি চালানোর সময় ঘরের প্রত্যেকটি দরজা ও জানালা সঠিকভাবে বন্ধ করুন। এছাড়াও আপনার সব দরজা ও জানালা সঠিকভাবে সিল হচ্ছে কি না, তা পরীক্ষা করুন। যদি তা না করা থাকে, তাহলে ঘরের প্রত্যেক দরজা জানালা সঠিকভাবে সিল করুন। প্রয়োজনে পর্দা টেনে দিন।

ইলেক্ট্রনিক ডিভাইস বন্ধ রাখুন

ঘরে টিভি, ফ্রিজ ও অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইস থাকলে তা থেকে তাপ নির্গত হয়। রাতে এসি চালানোর আগে এই ধরনের ডিভাইস বন্ধ করে রাখলে কম বিদ্যুৎ খরচ হবে।

প্রয়োজনে এসি বন্ধ করুন

অনেকেই রাতে এসি চালিয়ে শুয়ে সকালে কাঁপতে থাকেন। গোটা রাতে এসি চলার কারণে সকালে ঘর অত্যাধিক ঠান্ডা হয়ে যায়। এই কারণে এসির টাইমার ব্যবহার করে ঘুম থেকে ওঠার ১-২ ঘণ্টা আগে এসি বন্ধের সময় সেট করে রাখুন। তার ফলে আপনি অনেকটা বিদ্যুৎ বাঁচাতে পারবেন। একই সঙ্গে সকালে ঠান্ডায় হু হু কাঁপতেও হবে না।