April 19, 2024 | 11:26 AM

টমেটোর স্বাস্থ্য উপকারিতা অনেক। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল, ভিটামিন সি, লাইকোপিন-এর মতো শক্তিশালী সব গুণ।

শুধু শারীরিক ক্ষেত্রেই নয়, বরং ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানেও টমেটো বিশেষ ভূমিকা রাখে। সঠিক নিয়মে টমেটোর ফেসপ্যাক মুখে ব্যবহার করলে জেদি দাগ-ছোপ, ব্রণ, র্যাশ, ব্ল্যাকহেডস, বলিরেখা সবই দূর করা সম্ভব।

টমেটো বিভিন্ন উপকরণের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে আপনি ব্যবহার করতে পারেন। এতে করে ত্বকের উজ্জ্বলতাও বাড়বে আর বিভিন্ন সমস্যাও দূর হবে। জেনে নিন টমেটোর কয়েকটি ফেসপ্যাকের হদিস-

>> টমেটো ও লেবু দিয়ে তৈরি করে নিতে পারেন একটি ফেসপ্যাক। এ দু’টি উপাদানই ত্বক পরিষ্কার করে। এর ফেসপ্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়তে পারে। টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস এবং সমান পরিমাণ মধু মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগান এবং শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন।

>> জোজোবা ও টি-ট্রি অয়েলের সঙ্গে টমেটো ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এভাবে ত্বক পরিচর্যা করলে স্কিন আর্দ্র থাকবে, ব্রণ এবং স্কিন ইনফেকশনের মতো ত্বকের সমস্যা কমবে!

>> টমেটো ব্লেন্ড করে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক উজ্জ্বল হবে এবং আপনার ত্বক পরিষ্কার ও নরম হবে।

>> চিনির সঙ্গে টমেটো ব্লেন্ড করে ফেসপ্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এরপর এটি মুখে রেখে দিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে আর্দ্র রাখে।

>> টমেটো ও ওটস দিয়েও ফেসপ্যাক তৈরি করে নিতে পারে। এজন্য ১-২ টেবিল চামচ ম্যাশড টমেটো, ১ টেবিল চামচ ওটস, ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন ভালো করে। এই পেস্ট সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এ প্যাক ব্যবহার করলে ত্বকের ব্ল্যাকহেডস দূর হবে।