এই ৩টি ফলেই বেড়ে যাবে রোগ প্রতিরোধ ক্ষমতা

ভিটামিন সি’যুক্ত খাবার খাওয়ার অভ্যাস গড়া। কোয়ারেন্টাইনে বসে থেকে সময় নষ্ট না করে বরং নিজের ও পরিবারের সবার স্বাস্থ্যের দিকে মনোযোগ দিন।
শুধু করোনাভাইরাসই নয় যে কোনো রোগের প্রকোপ থেকে বাঁচতে প্রত্যেকেরই ইমিউনিটি সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত। এক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাদ্যাভ্যাস। এজন্য ঘরে রাখতে ভুলবেন না এই তিনটি সাইট্রাস ফল যা বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা-

কমলালেবু

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলালেবুর জুড়ি মেলা ভার। ভিটামিন সি এর সর্বোচ্চ উৎস হলো এটি। এতে থাকা ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা থেকে বাঁচাতে পারে। কমলালেবুতে ফ্যাট থাকে না, ক্যালোরির পরিমাণও অত্যন্ত কম। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্টস। তাই করোনার প্রভাব কাটিয়ে উঠতে ও শরীরকে ঝরঝরে রাখতে প্রতিদিন কমলা খান।

​লেবু

বছরের যে কোনো সময়, যে কোনো স্থানে সহজেই পাওয়া যায় এই জাদুকরী ফলটি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনন্য এক ফল এটি। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পাতিলেবু। প্রতিদিন সকালে হালকা গরম জলে একটা পাতিলেবুর রসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেলে স্বাস্থ্যের অনেক উন্নতি ঘটে। লেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা অ্যান্টিসেপটিক ও ঠাণ্ডা লাগা প্রতিরোধ করে। এমনকি লেবু শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোও ধ্বংস করতে সাহায্য করে।

পেঁপে

প্রাপ্তবয়স্কদের প্রতিদিন যে পরিমাণে ভিটামিন সি প্রয়োজন তার সিংহভাগই পেয়ে যাবেন পেঁপেতে। ভিটামিন সি-র পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।