জল পানে আপনার ওজন বাড়ে নাকি কমে ? জেনেনিন

Written by News Desk

Published on:

শরীর অসুস্থ হলে আমরা যেমন অচল হয়ে যাই তেমনিভাবে ক্যালোরি না পেলে শরীর অচল হয়ে যায়। কিন্তু ওজন কমাতে খাদ্য তালিকায় যেভাবে ক্যালোরি কাটছাঁট করা যায়, তাতে কতটুকু ক্যালোরি পায় শরীর? আবার শরীর মোটা হওয়ার ভয়ে জলও খান কম!

মনে করুন আপনার গাড়িতে কতটুকু জ্বালানি নিলেন আর কতটুকু গেলেন। হিসাবের বিষয়টা শরীরের ক্ষেত্রেও একই। জ্বালানি ছাড়া যেমন গাড়ি চলে না, তেমনি ক্যালোরি ছাড়া শরীর চলে না। খাবারের মাধ্যমেই ক্যালোরি পায় শরীর।

তবে ওজনের ভয়ে বাকি সব খাদ্য ও পানীয়ে কাটছাট করলেও আপনি নিশ্চিন্তে খেতে পারেন জল। জলতে কোন ক্যালোরি নেই। আমাদের শরীর প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালোরি পায় তিন ধরনের খাবার থেকে। তা হলো প্রোটিন, ফ্যাট এবং কার্বোহাইড্রেট।

জলতে এই তিনটির একটিও না থাকায়, এতে প্রমাণ হয় জলতে কোন ক্যালোরি নেই। ক্যালোরি নাই মানে এই নয় যে, জল আমাদের শরীরে এনার্জি দেয় না। জলর আসল কাজ হলো খাবার থেকে পাওয়া এনার্জিকে ভেঙে শরীরের বিভিন্ন অংশে পৌঁছে দেয়া।

তাই নিজের ক্যালোরি না থাকলেও শরীরে ক্যালোরি পরিবহন করে জল। এছাড়া ক্যালোরি বার্ন করাতেও জলর ভূমিকা অনস্বীকার্য। সেই কারণেই ওজন কমাতে হলে বেশি করে জল খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

তবে কোন রোগের ক্ষেত্রে যদি চিকিৎসকরা জল কম খাওয়ার পরামর্শ দেন, তা মেনে চলতে হবে।

Related News