April 14, 2024 | 10:05 AM

আবহাওয়ার যেন কোন দিশা নেই।
সকালে ঝুম বৃষ্টি তো দুপুর গড়াতেই কাঠফাটা রোদের আনাগোনা। রোদ কিংবা বৃষ্টি যাই থাকুক না কেন, বাইরে বের হওয়ার আগে ছাতাটা অবশ্যই মনে করে সাথে নিয়ে নিতে হবে।

প্রয়োজনীয় এই অনুষঙ্গটি শুধুই নিত্যদিনের ব্যবহার্য জিনিস হিসেবে নয়, সঙ্গী হিসেবে রাখতে হবে নিজের কাছে। বৃষ্টিতে নিজের মাথা বাঁচাতে অথবা ত্বককে রোদের প্রখরতা থেকে সরিয়ে রাখতে ছাতার বিকল্প একেবারেই নেই।

তবে ছাতা অনেকেই যেভাবে ঝামেলাযুক্ত অনুষঙ্গ হিসেবে ভেবে থাকেন, আদতে ছাতা কিন্তু ততোটাই জরুরি একটি পণ্য। শুধু জরুরি নয়, এখনকার সময়ে ফ্যাশন সচেতন মানুষদের কাছে চলতি সময়ের ফ্যাশনের অনুষঙ্গও হয়ে উঠছে ছাতা।

কেমন ছাতা পছন্দ?
ছাতার রকমভেদে এখনকার সময়ের তরুণীদের মাঝে এক রঙা ছাতার চাইতে প্রিন্টেড ছাতার চলটাই বেশি দেখা যায়। সাথে রয়েছে লেইস বসানো ছাতাও। ছাতায় ভিন্নতা ও ছাতার মাঝে সৌন্দর্য ফুটিয়ে তোলার মাঝে বিরাজ করে ছাতা পছন্দের ধরণ। তবে তরুণ ও বয়স্কদের মাঝে এক রঙা ছাতার প্রচলনটাই বেশি থাকে।

এদিকে ছাতা মূলত দুইটি ভিন্ন ঘরানায় পাওয়া যাবে বাজারে। ম্যানুয়াল ও অটোমেটিক। বলাই বাহুল্য, এখনকার সময়ে অটোমেটিক ছাতার ক্রেতাই বেশি রয়েছে বাজারে। সুইচের একটি বাটনেই ছাতা খোলা ও বন্ধ হওয়ার বিষয়টি বেশ চমৎকার।

তবে সকল শ্রেণির ক্রেতাদের মাঝেই ফোল্ডেবল ছাতার চাহিদা দেখা যায় সবচেয়ে বেশি। ভাঁজ করে রাখার ফলে বিশাল বড় ছাতা একদম ছোট হয়ে যায়। যা খুব সহজেই মাঝারি আকৃতির ব্যাগেও বহন করা যায়। এমন ধরণের ছাতার মেয়াদ এক বছর থেকে দুই বছরের মতো হয়ে থাকে। তবে ব্যবহার ও বহনে সুবিধা থাকায় বর্তমান সময়ে প্রায় সকল ক্রেতার কাছেই প্রাধান্য পাচ্ছে ফোল্ডেবল বা ভাঁজ করা ছাতা।

কোথায় ও কেমন দাম?
নিউমার্কেটে, গাউছিয়ার মতো বড় মার্কেট থেকে শুরু করে এলাকার ছোট মার্কেটগুলোতেও পাওয়া যাবে বিভিন্ন ঘরানার ছাতা। বিভিন্ন ব্র্যান্ডের মাঝে শরিফ, মুন, শংকর, ব্রাদার্স, রেলি ব্রাদার্স, রহমান, গোল্ডফিশ তুলনামূলক পরিচিত ব্র্যান্ড। এছাড়া চায়না থেকে আমদানিকৃত ছাতার চাহিদাও রয়েছে অনেক।

ছাতা মূলত আট শিক ও দশ শিকের হয়ে থাকে। আট শিক ও ১০ শিকের ছাতা গুলোর দাম পড়বে ২৫০-৬৫০ টাকার মাঝে। লেইসযুক্ত ছাতাগুলোর দাম পড়বে ৪৫০-৭০০ টাকা পর্যন্ত। এছাড়া মাথায় রাখতে হবে ছাতার ধরণে, ডিজাইন, মান ও মার্কেটের স্থানভেদে এই দামে তারতম্য দেখা দিতে পারে।

RS