জানেন কি ১ ঘন্টা টিভি দেখে আয়ু কমে দাঁড়ায় ২২ মিনিট!

অবসরে কিংবা প্রয়োজনে টেলিভিশন না দেখলে চলে না। পরিবারের প্রতিটি সদস্যের জন্য এটা সত্য। দীর্ঘ সময় টেলিভিশনের সামনে বসেও থাকেন কেউ কেউ। এবার বিজ্ঞানীরা তাঁদের নতুন করে ভাবার জন্য একটি তথ্য দিয়েছেন। তাঁরা বলছেন, প্রতি ঘণ্টা টিভি দেখায় ২২ মিনিট পর্যন্ত আয়ু কমায়।
তবে এটি সবার জন্য নয়। টেলিভিশন দেখার সঙ্গে শারীরিক অন্যান্য সমস্যা ও নেতিবাচক অভ্যাসগুলো যুক্ত হয়ে আয়ু কমানোর পরিমাণটি নির্ধারণ করে।
গবেষণাটি করেছেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। ব্রিটিশ সাময়িকী স্পোর্টস মেডিসিন-এ প্রকাশিত এক সমীক্ষায় দেখানো হয়, টিভি দেখাও মৃত্যুর হারের ওপর প্রভাব ফেলে। অস্ট্রেলিয়ায় ১৯৯৯ থেকে ২০০০ পর্যন্ত ১১ হাজার ২৪৭ জনের ওপর পরিচালিত এ সমীক্ষা থেকে বিজ্ঞানীরা বলছেন, টিভি দেখা ও না-দেখা দর্শকদের প্রত্যাশিত জীবনকালের মধ্যে পার্থক্য আছে।
গবেষকেরা বলেছেন, কম কাজ করা, মোটা শরীর ও ধূমপান—এমন সব অভ্যাস ও শারীরিক সমস্যার সঙ্গে বাড়তি টেলিভিশন দেখা মানুষের আয়ু কমিয়ে দেয়। যাঁরা প্রতিদিন ছয় ঘণ্টা করে টিভি দেখেন, তাঁরা শারীরিক শ্রমের সঙ্গে যোগাযোগ আছে, এমন অবসর কাটানো ব্যক্তিদের চেয়ে পাঁচ বছর আগেই মারা যেতে পারেন।
যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার নির্দেশিকাতে শিশুদের দুই ঘণ্টার বেশি টিভি দেখতে দিতে নিষেধ করা হয়েছে। কিন্তু বড়দের ক্ষেত্রে কোনো নির্দেশনা নেই।