হাড়ক্ষয় রোধে জলপাই তেলের ব্যাবহার জেনেনিন

জলপাই তেলসমৃদ্ধ খাদ্য হাড়ের শক্তি বাড়ায় বলে জানিয়েছেন বৃটেনের একদল গবেষক। এ ব্যাপারে স্পেনের জিরোনা হাসপাতালের গবেষক ডা. জোসেপ ট্রুটা বলেন, ডায়টা মেডিটেরানান গবেষণা কেন্দ্রে দুই বছর গবেষণায় দেখা যায় জলপাই তেল হাড়ের ক্ষয় রোধে সহায়ক।

গবেষণার নেতৃত্বদানকারী জোস ম্যানুয়েল ফারনানডেজ রিয়াল জানান, পরীক্ষামূলকভাবে দেখা যায় জলপাই তেলে যে উপাদান রয়েছে তা গেঁটেবাত রোধে সাহায্য করে।
এক বিবৃতিতে জোস বলেন, জলপাই তেলে যে হাড়ের ক্ষয় অপরিবর্তিত থাকে এই প্রথম তা পরীক্ষার মাধ্যমে প্রমাণিত হলো, বিষয়টি নিয়ে ৫৫ থেকে ৮০ বছর বয়সী ১২৭ জনের ওপর গবেষণা করা হয়। এরা প্রত্যেকেই দুই বছর ধরে ডায়টা মেডিটেরানান (পিআরইডিআইএমইডি) গবেষণা কেন্দ্রের অন্তর্ভুক্ত ছিলেন। মেডিটেরিনান ডায়েটের মধ্যে গ্লুকোজ, মোট কোলেস্টেরল, এইচডিএল কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইসডের জৈব রাসায়নিকযুক্ত খাবার দেয়া হয়। অংশগ্রহণকারীদের তিনটি দলে ভাগ করা হয়।

প্রথম দলকে মেডিটেরানান ডায়েটের সঙ্গে মিশ্র বাদাম, দ্বিতীয় দলকে মেডিটেরানান ডায়েটের সঙ্গে জলপাই তেল এবং তৃতীয় দলকে মেডিটেরানান ডায়েটের সঙ্গে কম চর্বিযুক্ত খাবার দেয়া হয়। এক্ষেত্রে দেখা যায়, যাদের জলপাই তেলসমৃদ্ধ খাবার দেয়া হয়েছে তাদের।