জীবনযাপন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ২টি ভেষজ, জেনেনিন বিস্তারিত

বর্তমানে মানুষের শরীরে নীরব ঘাতক হিসেবে দেখা দিচ্ছে ডায়াবেটিস, হাইপারটেনশন ও উচ্চ রক্তচাপের মতো অসংক্রামক রোগগুলো। এর মধ্যে ডায়াবেটিসে আক্রান্তের হার সবচেয়ে বেশি। সারাবিশ্বেই দিন দিন বেড়ে চলেছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা।

ডায়াবেটিসের মতো জেদি রোগকে সাধারণ কিছু ভেষজ উদ্ভিদ নিয়ন্ত্রণ করতে পারবে না, এমন ভাবনা কাজ করাটাই স্বাভাবিক। কিন্তু গবেষণা জানাচ্ছে ভিন্ন কথা। ওষুধের মতোই কার্যকর ও উপকারী কিছু ভেষজ উদ্ভিদ টাইপ-২ ডায়াবেটিসের মতো সমস্যাকে নিয়ন্ত্রণে রাখে খুব চমৎকারভাবে।

শুধু ডায়াবেটিসই নয়, কোলেস্টেরল ও রক্তচাপকে নিয়ন্ত্রণে করার ক্ষেত্রেও উপকারী ভূমিকা রাখে এই উদ্ভিদগুলো। জেনে নিন এমন দুইটি ভেষজ উদ্ভিদ সম্পর্কে-

মেথি

খাবারকে সুস্বাদু করার সঙ্গে ডায়াবেটিসের সমস্যা কমাতেও মেথি উপকারী একটি প্রাকৃতিক উপাদান। মার্কিন যুক্তরাষ্ট্রের পার্কল্যান্ড হেলথ অ্যান্ড হসপিটাল সিস্টেমের রেজিস্টার্ড নার্স কেইলি রড্রিগেজ জানান, মেটাবলিজম বৃদ্ধিতে ও রক্তচাপ কমাতে মেথি লক্ষণীয় প্রভাব রাখে।

বিশেষত এতে থাকা আঁশ কাজ করে সবচেয়ে বেশি। ২০১৭ সালের আয়ুর্বেদ সংক্রান্ত এক গবেষণার তথ্যানুসারে, মেথি রক্তচাপ কমানোর সঙ্গে ডায়াবেটিসকেও নিয়ন্ত্রণে রাখতে কাজ করে।

করলা

ডায়াবেটিসের সমস্যায় সবচেয়ে বেশি উপকারী সবজি ও পরিচিত প্রাকৃতিক উপাদানটি হলো করলা। জার্নাল অব এথনোফার্মাকোলজি করলাকে সাধারণ ডায়াবেটিস কমানোর ওষুধের  সঙ্গে তুলনা করছে এর উপকারী প্রভাবের জন্য।

টাইপ-২ ডায়বেটিস কমানোর জন্য করলার উপকারিতা ও প্রভাব গবেষণা ও পরীক্ষার মাধ্যমে প্রমাণিত একটি বিষয়। তবে উপকারী এই সবজিটি ডায়াবেটিসের পাশাপাশি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতেও ভূমিকা পালন করে।

Related Articles

Back to top button