April 14, 2024 | 8:12 AM

ছোটো হোক বা বড়ো সব মানুষই ক্যান্সার রোগে আক্রান্ত হতে পারে। তবে পুরুষদেরকে এই রোগে বেশি আক্রান্ত হতে দেখা গিয়েছে। লিভার ক্যান্সারের রোগীদের পেটের ডান দিকে এবং বুকের মাঝখানে মাঝে মাঝে ব্যাথা হয়। এছাড়াও পেট ফেঁপে যাওয়া, ওজন হ্রাস পাওয়া, প্রায়ই জ্বর হওয়া এগুলি তো আছেই। শরীরের বিভিন্ন অংশে এই ক্যান্সার ছড়িয়ে পড়লে কিছু লক্ষণ দেখা যায়। জেনে নিই লক্ষণ গুলি কি কি–

১) জ্বর: লিভার ক্যান্সার হলেই যে জ্বর হয় তা বলাটা ঠিক না, কারণ জ্বর নানা কারণেই হয়ে থাকে। বিভিন্ন রোগ বা ইনফেকশন এর কারণেও জ্বর হয়ে থাকে। তবে জ্বর লিভার ক্যান্সারেরও একটি লক্ষণ।

২) খিদে কমে যাওয়া: শরীরের বিষাক্ত পদার্থ শরীর থেকে বাইরে না বেরিয়ে লিভারের কাজে বাঁধার সৃষ্টি করে। এর ফলে আমাদের খিদে কমে যেতে থাকে এবং ওজন ধীরে ধীরে হ্রাস পায়।

৩) পেটে ব্যাথা: আপনার কি প্রতিদিন পেটের ডান দিকে ব্যাথা হয়? তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যোগাযোগ করুন্‌ কারণ, এটি লিভার ক্যান্সারের একটি লক্ষণ।

৪) পেটে কোনো ফোলা বা পিণ্ড দেখা গেলে: খাদ্য গ্রহণ না করেও যদি পেট ভরা ভরা অনুভব করে থাকেন তবে সেটি লিভার ক্যান্সারের লক্ষণ হতে পারে। এছাড়াও পেটে ফোলা বা পিণ্ড দেখা গেলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

৫) অবসাদ: হালকা কাজ করেও যদি বেশি ক্লান্ত অনুভব করে থাকেন বা বিশ্রাম নেওয়ার পরও যদি ক্লান্তভাব থেকেই যায় তবে তা লিভার ক্যান্সারের লক্ষণ।