Saturday, May 23, 2020 About Contact প্রচ্ছদ হেডলাইনস আজকের টিপস ক্যারিয়ার কাউন্সেলিং মার্কেট ও বিজনেস স্বাস্থ লাইফস্টাইল বিজ্ঞান ও টেকনোলজি Tips24 Home স্বাস্থ শুধু এই ৩টি খাবার দাঁতের সুস্থতার জন্য সত্যিই অপরিহার্য…. স্বাস্থ শুধু এই ৩টি খাবার দাঁতের সুস্থতার জন্য সত্যিই অপরিহার্য….

শরীরে প্রতিটি অঙ্গের সাথে সাথে দাঁতের যত্ন নেওয়াও উচিত।তবে সুস্থ,সুন্দর দাঁতের জন্য কি কি খাওয়া উচিত তা অবশ্যই জেনে নেওয়া উচিত, অনেকেই ভাবতে পারেন দাঁতের সুস্থতার জন্য আদৌ কোন খাবার খেতে হয় কিনা! হ্যাঁ, দাঁতের উপকারের জন্য এবং দাঁতের সুস্থতার জন্য কিছু খাবার সকলের নিয়মিত খাওয়া উচিৎ।জেনে নিন এমন পাঁচটি খাবারের নাম।
১.দুধ এবং পনির
খাদ্য উপাদানে উপস্থিত থাকা অ্যাসিড দাঁতের মারাত্মক ক্ষতি সাধন করতে পারে। তবে দুধ এবং দুগ্ধজাতীয় খাদ্য এক্ষেত্রে একেবারেই ভিন্ন। দুধ এবং দুগ্ধজাতীয় খাদ্য মুখের ভেতরের অ্যাসিডের পরিমাণ কমিয়ে আনে। একই সাথে, এক গ্লাস দুধ কিংবা এক টুকরো পনির খাওয়া স্বাস্থ্যের জন্যেও দারুণ উপকারী। ‘কানাডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন’ এর প্রেসিডেন্ট ডা. রণ স্মিথ জানান, “এটি ক্ষুধা নিবারণ করে এবং দুধে উপস্থিত চিনি দাঁতের স্বাস্থ্যের জন্য একেবারেই ক্ষতিকর নয়।”
২.কাজু বাদাম
কাজু বাদামের খোসার তেলে রয়েছে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করা মাইক্রোব-বিরোধী উপাদান। বিশেষ করে যে সকল ব্যাকটেরিয়া দাঁতের ক্ষতের জন্য দায়ী, সে সকল ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজু বাদামের খোসার তেল দারুণ কাজ করে। শুধুমাত্র দাঁত পরিষ্কার এবং ভালো রাখতেই নয়, মুখের ত্বক ভালো রাখতেই কাজু বাদাম দারুণ উপকারী। গবেষণা থেকে দেখা গেছে যে, মুখে ব্রণ তৈরি হবার জন্য যে ব্যাকটেরিয়া দায়ী, তার বিরুদ্ধে কাজু বাদাম খুব ভালো কাজ করে থাকে।
৩.জল
প্রতিবার খাওয়ার পর খুব ভালোভাবে জল দিয়ে মুখ কুলি করতে হবে। এতে করে দাঁত পরিষ্কার হয়। এমনকি, কুলি করার ফলে মুখের ভেতর জলের প্রবল আলোড়ন মুখের ভেতরের ব্যাকটেরিয়া সরানোর ক্ষেত্রে অনেকটা মাউথওয়াশের মতো চমৎকার কাজ করে থাকে। এছাড়াও শারীরিক সুস্থতা এবং ওজন নিয়ন্ত্রণে রাখার জন্যেও পরিমিত পরিমাণে জল পান করা উচিৎ।