এখন আপনার ওজন কমাতে সাহায্য করবে ফল, জানাচ্ছে নতুন গবেষণা, জেনেনিন

Written by News Desk

Published on:

ওজন কমানোর জন্য একেকজন এককরকম পথ বেছে নেন। কেউবা কম খান কেউ না খেয়েও থাকেন লম্বা সময়। এতে বরং উল্টো ফল দেখা দেয়। শারীরিক সৌন্দর্য বৃদ্ধির তাড়নায় নিজের অজান্তে ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি করে ফেলেন। তাই এবার ডায়েট করুন ফল দিয়ে। কারণ ফল শরীরের ত্বক, চুলের সৌন্দর্য ঠিক রেখে সহজেই ওজন কমিয়ে ফেলতে পারে।

কলা

কলায় এমন কিছু এনজাইম আছে যা হজমে সহায়ক এবং ওজন কমাতে সাহায্য করে। কলায় ফাইবার ও স্টার্চও থাকে। যা লম্বা সময়ের জন্য পেট ভর্তি রাখে।

আপেল

আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং ফ্ল্যাভোনয়েড পলিমার। এই কারণে ওজন কমানোর জন্য আপেল আর্দশ একটি ফল। খোসাসহ আপলে খেলে বেশি উপকার পাওয়া যাবে। আপেল রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখে। যদি ব্লাডসুগার নিয়ন্ত্রণে থাকে তাহলে অকারণে খিদে পায় না। তাই খাওয়াও হয় কম, যার কারণে ওজন আর বাড়ে না।

পেয়ারা

পেয়ারা ফাইবার সমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্য দূর করে। হজমের জন্য উপকারী এই ফলটি ওজন হ্রাসে সাহায্য করে।

নাশপাতি

নাসপতির মধ্যে ফ্ল্যাভোনয়েড পলিমার আছে। যা ওজন কমাতে সাহায্য করে। নাশপাতি খোসাসহ খেলে তা আপনার পেট অনেকক্ষণ ভরিয়ে রাখে। ফলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমবে। এতে ওজন বাড়বে না, তাই মেদও বাড়বে না।

কমলালেবু

কমলাতে খুব অল্প পরিমাণে ক্যালোরি থাকে। প্রতি ১০০ গ্রাম কমলায় ক্যালরির পরিমাণ ৪৭ গ্রাম। ক্ষতিকর ক্যালরি থেকে শরীরকে মুক্ত রাখতে সাহায্য করে এই ফল।

Related News