খুবই কম দামে বাজারে এলো নতুন ইলেক্ট্রিক চার চাকা গাড়ি! জেনেনিন এর দাম ও সুবিধাগুলি কি কি

ফরাসী গাড়ি নির্মাতা সিট্রোয়েন অ্যামি একটি ইলেকট্রিক গাড়ি নিয়ে এলো যার দাম মাত্র ৬০০০ ডলার (প্রায় ৪.৭৬ লক্ষ টাকা)। সিট্রোইন অমি একটি ছোট গাড়ি এবং এটি তুলনামূলক হালকা চারকোনা বিশিষ্ট। এই গাড়িটি ফ্রান্সে ১৪ বছরের বাচ্চা এবং পুরো ইউরোপের ১৬ বছর বয়সের বাচ্চারাও চালাতে পারবে। চতুষ্কোণাকৃতিযুক্ত এই গাড়িটিতে দুটি বসার সিট রয়েছে এবং যেসব শহরগুলিতে যানবাহন প্রচুর প্রতিনিয়ত যাতায়াত করে অথবা ভিড় যুক্ত স্থানের থেকে এটি অনায়াসেই নিজেকে বের করে আনতে পারবে। গাড়িটির আকারটি এমনই করা হয়েছে যার দ্বারা চালক এই সুবিধার ফলে উপকৃত হবেন।

গত বছর জেনেভা মোটর শোতে এই গাড়িটি প্রদর্শিত হয়েছিল এবং এই বছরের শেষে ফ্রান্সে বিক্রি হবে বলে জানিয়েছে ওই গাড়ি সংস্থা। কী কী বিশেষ সুবিধা আপনি এই গাড়িটিতে পাবেন তা দেখে নেওয়া যাক, মাসিক সাবস্ক্রিপশন চার্জে মাত্র আনুমানিক ১৫০০ টাকা খরচ হবে। এই গাড়িটির সম্পর্কে সিট্রোয়ান ব্র্যান্ডের প্রধান নির্বাহী ভিনসেন্ট কোবি বলেছেন, “১০০ বছর ধরে সিট্রোইন পরিবহনকে এবং গণতান্ত্রিকীকরণকে উদ্ভাবনী এবং সৃজনশীল করে তুলেছে। গাড়িটি প্রতিরক্ষামূলক ও ১০০ শতাংশ বৈদ্যুতিক উপায়ে নির্মিত, ড্রাইভিং লাইসেন্সবিহীন, এবং সাশ্রয়ের মধ্যেই পাওয়া যাবে। ১০০ শতাংশ বৈদ্যুতিক উপায়ে নির্মিত এই গাড়ি মানুষের সুবিধা করতে ও সাহায্য করতে সক্ষম হবে বলে জানিয়েছে ওই সংস্থা।

মডেলটি ২৪১০ মিমি লম্বা, ১৩৯০ মিমি প্রশস্ত এবং ১৫২০ মিমি উচু। গাড়িটি সম্পুর্ন পরিবেশ বান্ধব এবং বৈদ্যুতিন। চালক গান বা বিনোদনের জন্য তার স্মার্টফোনটি একটি ব্লুটুথ স্পিকারের সাথে সংযুক্ত করতে পারবেন। গাড়িটি বৈদ্যুতিক হওয়ায় তার চার্জের স্থিতি, ব্যাপ্তি এবং রক্ষণাবেক্ষণের সতর্কতাগুলির সুবিধা পাওয়া জন্য একটি অ্যাপেরও ব্যবস্থা রয়েছে। যার সাহায্যে চালক জানতে পারবেন নিকটতম চার্জিং স্টেশনটি কোথায় রয়েছে। কোয়াড্রিসাইকেলটি ৫.৫ কিলোওয়াট ব্যাটারি প্যাক এবং ৬ কিলোওয়াট মোটর দিয়ে চালিত যা ৭০ কিলোমিটার ব্যাপ্তি এবং ৪৫ গিগাবাইট প্রতি ঘন্টা গতিতে চলতে সক্ষম। ওই সংস্থা জানিয়েছে, গাড়িটির ব্যাটারি বিদুৎ-য়ের মাধ্যমে মাত্র তিন ঘন্টার মধ্যে পুরোপুরি চার্জ দেওয়া যায়।