মাথায় ঋণের বোঝা, শেয়ার বিক্রি করবে Vodafone-Idea!

এবার আশার আলো দেখা দিতে পারে ভোডাফোন – আইডিয়া টেলিকম সংস্থার। এমনই সংকেত দিল টাওয়ার সংস্থা ভারতী ইনফ্রাটেল এবং ইন্ডাস টাওয়ার সংযুক্তিকরণের প্রস্তাব। শুক্রবার সবুজ সংকেত দিল কেন্দ্রীয় টেলিকম দফতর। সুপ্রিম কোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে বকেয়া ‘অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ’ বাবদ ভোডাফোন আইডিয়ার কাছে এখনও ৫০,০০০ কোটির টাকার বেশি প্রাপ্য কেন্দ্রীয় সরকারের। এই বিপুল পরিমান অর্থ এই বেসরকারি টেলিকম অপারেটর সংস্থা না মিটিয়ে দিতে পারলে তাদের অসুবিধায় পড়তে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানিয়েছেন, ইন্ডাস টাওয়ার সংস্থায় ১১.১৫ শতাংশ ভোডাফোন আইডিয়ার অংশীদারিত্ব। ভারতী ইনফ্রাটেলের সঙ্গে সংযুক্তিকরণের পরে নিজেদের এই অংশ বিক্রি করে দিতে চায় ভোডাফোন – আইডিয়া টেলিকম সংস্থা। এই শেয়ার বিক্রির মাধ্যমে এই বেসরকারি টেলিকম অপারেটর সংস্থা প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা ঘরে তুলবে বলে আশা করা যায়।

যার ফলে সরকারের কাছে ঋণের বোঝা তারা পূরণ করতে পারবে বলে আশা করছে এই বেসরকারি টেলিকম অপারেটর সংস্থা। গত মঙ্গলবার টেলিকম সচিব অংশু প্রকাশের সঙ্গে দেখা করেছিলেন ভোডাফোন আইডিয়ার চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা। এরপরের দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের সঙ্গে বৈঠক হয় তার। তারপরই দেখা যায় আশার আলো।