সাবধান! একই তেলে বারবার রান্না, তাহলে মারাত্মক রোগ হতে পারে আপনার! বলছে গবেষণা

Written by News Desk

Published on:

ভাজাভুজি খেতে অনেকেই খুব পছন্দ করেন। বৃষ্টির দিনের এসব খাওয়ার পরিমাণ আরো বেড়ে যায়। কিন্তু এই ভাজাভুজির পর যে তেল থেকে যায় সেই তেল খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? এই ভাজা তেল থেকে মারাত্মক রোগ হতে পারে বলে বলছি গবেষণা।

গবেষণায় প্রমাণিত হয়েছে যে, বার বার ব্যবহার করা রান্নার তেল খেলে শরীরে ফ্রি র‌্যাডিকল বৃদ্ধি পায় যা রোগের ঝুঁকি বাড়ায়। এফএসএসএআই (ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া) এর দেওয়া তথ্য অনুযায়ী, ভাজা তেল পুনরায় ব্যবহার করা উচিত নয়। ট্রান্সফ্যাট এড়াতে তিন বারের বেশি ব্যবহার করা তেল খাওয়া উচিত নয়।

বিশেষজ্ঞরা বলছেন, রান্নায় ব্যবহৃত তেল কতবার ব্যবহার করতে পারবেন তা নির্ভর করে এতে কী ধরনের খাবার ভাজা হচ্ছে, কোন ধরনের তেল এবং এটি কতক্ষণ , কতটা তাপমাত্রায় গরম করা হয়েছিল। বেশি তাপমাত্রায় উত্তপ্ত তেল থেকে বিষাক্ত ধোঁয়া নির্গত হয়। অনেকসময় বারবার ব্যবহারের পর তেল থেকে দুর্গন্ধ আসে।

বারবার ব্যবহারের ফলে তেল থেকে দুর্গন্ধ আসে। রান্না করা তেল শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে তোলে। বারবার ভাজার পর গঠিত এই যৌগগুলোর বিষাক্ততা শরীরের লিপিড জমা করার ক্ষমতা বাড়ায়। সুস্থ ও রোগমুক্ত থাকার জন্য প্রয়োজন অনুযায়ী সঠিক পরিমাণ তেল ব্যবহার করা।

Related News