March 29, 2024 | 3:12 PM

ঋতুস্রাব চলাকালীন সময়ে অনেকেই শরীরচর্চার বিষয়ে চিন্তিত থাকেন। এ সময় ব্যায়াম করা কি ঠিক? আর করলেও কতক্ষণ আর কোন ব্যায়ামগুলো করা উচিত?

এসব ভাবেন সব নারীই! অন্যদিকে পিরিয়ড চলাকালীন সময়ে শরীরচর্চা বাদ দিলেও আবার ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাহলে উপায়?

চিকিৎসকের মতে, এ সময় ওয়েট লিফ্টিং করা উচিত নয়। হালকা ব্যায়াম করতে হবে। এতে ঋতুস্রাবের সময়ের ক্লান্তি, পেট ব্যথা, মাথা ব্যথা অনেকটা দূর হতে পারে। পিরিয়ড চলাকালীন সময়ে সামান্য ব্যায়াম এসব সারিয়ে দিতে পারে।

নিয়মিত ব্যায়াম নানাভাবে শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী। ঋতুস্রাবের সময়ে শরীরে কিছু হরমোনের মাত্রা ওঠানামা করে।

এ সময়ে ভারী কোনো ব্যায়াম না করলেও হালকা হাঁটাহাঁটি বা ইয়োগা ভালো কাজে দেয়। অল্প কার্ডিও করলেও ক্ষতি করবে না শরীরের।

ঋতুস্রাবের সময়ে অনেকের মন খারাপের প্রবণতা দেখা দেয়। ব্যায়াম করলে এন্ডরফিনের নিঃসরণ হয় শরীরে। তা মন ভাল করতে সাহায্য করবে। এন্ডরফিন ব্যথা কমাতেও সাহায্য করে।

ফলে ঋতুস্রাবের সময় শরীরে তৈরি হওয়া অস্বস্তি দূর হয়ে যায়। অর্থাৎ ঋতুস্রাবের সময়ে যেসব শারীরিক অসুবিধা থাকে; তা কেটে যেতে পারে ব্যায়াম করলে।

পিরিয়ড চলাকালীন সময় ব্যায়াম করলে পেটে ব্যথার প্রবণতা কমে। এ ছাড়াও ঋতুস্রাবজনীত বিভিন্ন জটিলতা দূর হয়। যাদের অনিয়মিত ঋতুস্রাব হয়; তাদের উচিত নিয়মিত শরীরচর্চা করা। এতে অিনিয়মিত ঋতুস্রাবের সমস্যা দূর হয়।