বয়স ৩০ পেরোলেই চোখের যে পরীক্ষাগুলো নিয়মিত করা জরুরি, জেনেনিন

Written by News Desk

Published on:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরেও নানাদিক থেকে পরিবর্তন হতে থাকে। ৩০ এর পর থেকে চুলে পাক ধরে, ত্বক শিথিল হয়ে যায় তেমনই চোখের স্বচ্ছ লেন্স ঝাপসা হয়ে আসে। ফলে দৃষ্টিশক্তি কমতে শুরু করে। অনেকেই স্বল্প দৃষ্টির সঙ্গে নিজেকে মানিয়ে দিন কাটান। কিন্তু এর সুদুরপ্রসারী ফল হতে পারে মারাত্মক।

চোখের প্রতি এই অবহেলার কারণে দৃষ্টিশক্তি সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। শরীরের আর পাঁচটা অঙ্গের দিকে আমাদের নজর থাকলেও চোখকে আমরা প্রায়ই অবহেলা করি। আর এতেই ঘটে বিপত্তি। বয়স ৩০ পেরোলেই নিয়মিত চক্ষু পরীক্ষা করানো উচিত। আগে থেকেই সতর্ক হলে ক্ষতি তো নেই, বরং এড়ানো যায় অনেক বড় ঝুঁকি।

চলুন এবার জেনে নেয়া যাক ৩০ এর পর চোখের কোন কোন পরীক্ষাগুলো করিয়ে নেয়াই শ্রেয়- 

>> এক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ নিয়ে মায়োপিয়া, হাইপারোপিয়া এবং প্রেসবায়োপিয়া পরীক্ষা করানো উচিত। এই তিনটি পরীক্ষার মাধ্যমেই আপনার দৃষ্টিশক্তির মান কেমন তা যাচাই করা হয়।

>> চোখের পেশিগুলো ঠিক মতো কাজ করছে কি না সেই পরীক্ষাও করিয়ে নেয়া ভালো।

>> আপনার চোখ সঠিক রং চিনতে পারছে কি না সেটাও পরীক্ষা করিয়ে নিতে হবে। এক্ষেত্রে চিকিৎসকরা আপনার সামনে রঙিন ছবি ধরবেন। আপনার দৃষ্টিতে সব রং ধরা পড়ছে কি না সেটা জানা ভীষণ জরুরি।

>> চোখের মণি আলোতে ঠিকঠাক সাড়া দিচ্ছে কি না সেটাও পরীক্ষা করাতে হবে।

>> অনেকের রেটিনায় ফুটো হয়ে যায়। নিয়মিত চোখের পরীক্ষা না করলে সেটা ধরাও পড়ে না! এর ফলে কমতে থাকে দৃষ্টিশক্তি। বাড়ে অন্ধত্বের ঝুঁকি। সেই কারণেই আপনার চোখের বিভিন্ন স্নায়ুগুলি এবং রেটিনা ঠিক মতো কাজ করছে কি না, তা-ও পরীক্ষা করিয়ে নিতে হবে।

Related News