শরীরে শক্তি কমে যাচ্ছে, দ্রুত শক্তি বৃদ্ধি করতে খান এসব খাবার! জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

খাবারের প্রধান কাজ হলো শরীরে শক্তি যোগানো। তবে সব খাবার শরীরে একইভাবে শক্তি যোগাতে পারে না। শরীরে শক্তি বাড়াতে তাই বেছে নিতে হবে সঠিক খাবার। নিয়মমাফিক খাবার এবং সঠিক শরীরচর্চা পারে আপনাকে সুস্থ রাখতে। পর্যাপ্ত প্রোটিনের পাশাপাশি খেতে হবে ফ্যাট ও কার্বোহাইড্রেট। পাতে রাখতে হবে শাক-সবজি ও মৌসুমী ফল। কোন খাবারগুলোতে মিলবে প্রয়োজনীয় পুষ্টি তাও জেনে নিতে হবে। যেসব খাবার দ্রুত শক্তি যোগায় তার তালিকা জেনে রাখা জরুরি।

শক্তি যোগাবে ডিম

সুস্থ থাকার জন্য প্রতিদিনের খাবারে অন্তত একটি ডিম রাখুন। ডিম হলো সবচেয়ে সহজলভ্য প্রোটিন। এতে থাকে প্রচুর অ্যামাইনো অ্যাসিড। যা আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ডিম খেলে সেখান থেকে আমাদের শরীর দ্রুত শক্তি সংগ্রহ করে নেয়। ডিম খেলে উপকার পাওয়া যায় বলে একসঙ্গে অনেকগুলো ডিম খেয়ে ফেলবেন না যেন! বরং কতটুকু খেলে তা আপনার জন্য ক্ষতিকর নয় তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিন।
আরো পড়ুন – যে ৩ উপায়ে ডিম খেলে ওজন কমবে দ্রুত

মাছ খেলে শক্তি পাবেন

মাছ খেলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে বেশ দ্রুত। সুস্থ থাকা এবং মাসল তৈরির জন্য মাছ খেতেই হবে। মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা মাসল তৈরিতে সাহায্য করে। বিভিন্নরকম ছোট মাছ চোখ ভালো রাখতে কাজ করে। এছাড়াও সামুদ্রিক মাছ আমাদের হাড়ের গঠনে কাজ করে। তাই প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন নানারকম মাছ।

মুরগির মাংস খান তো?

মাংসের ভেতরে মুরগির মাংস তুলনামূলক বেশি উপকারী। কারণ এটি খেলে নানারকম অসুখে আক্রান্ত হওয়ার ভয় থাকে কম। মুরগির মাংসে আছে উচ্চমানের প্রোটিন। প্রতি ১০০ গ্রাম মুরগির মাংসে পাওয়া যায় ৩০ গ্রাম প্রোটিন। এতে আরও আছে ভিটামিন বি ৬ ও নিয়াসিন। দ্রুত শক্তি যোগাতে তাই মুরগির মাংস বেশ কার্যকরী।
আরো পড়ুন – সব সময় ঘুম পাওয়ার ৫ কারণ

দই খেলে কী হয়

দ্রুত শক্তি পেতে খেতে পারেন দই। দুধের তৈরি বেশির ভাগ খাবারেই থাকে দুই ধরনের প্রোটিন- হোয়ে এবং কেসিন। হোয়ে প্রোটিন দ্রুত হজম হলেও কেসিন প্রোটিন হজম হতে সময় নেয়। দই দুধ দিয়ে তৈরি হলেও এতে এই দুই ধরনের প্রোটিনের ব্যালান্সই মেলে। তাই দই হতে পারে আপনার প্রতিদিনের খাদ্য তালিকার অন্যতম খাবার।

চিনা বাদামের উপকারিতা

শক্তি পাওয়ার জন্য খুব দামী কোনো বাদাম খাওয়ার দরকার নেই। পরিচিত ও সহজলভ্য চিনা বাদামই এই কাজের জন্য যথেষ্ট। চিনা বাদাম পথের ধারে অহরহ বিক্রি হতে দেখা যায়। অল্প দামেই আপনি কিনতে পারেন চিনা বাদাম। ক্লান্তি কাটাতে এবং দ্রুত শক্তি যোগাতে চিনা বাদাম বেশ কার্যকরী। প্রতি আধাকাপ চিনা বাদামে পাওয়া যায় ১৫ গ্রামের মতো প্রোটিন ও সম পরিমাণ ফ্যাট।

Related News