রান্নায় তেজপাতা ব্যবহারের উপকারিতা, জানলে আপনিও অবাক হবেন

Written by News Desk

Published on:

এশিয়ান খাবারের স্বাদ বাড়াতে তেজপাতা বা বে লিভের সঙ্গে আমরা পরিচিত। কিন্তু বেশিরভাগ মানুষ জানে না এই তেজপাতা স্বাস্থ্যের জন্য অবিশ্বাস্য রকমের উপকারী। তেজপাতা বা বে পাতা বে ল্যারেল পরিবার লাউরাসি থেকে এসেছে। এটি একটি রিফ্রেশিং এবং সুগন্ধযুক্ত মসল্লা।

ঐতিহ্যগতভাবে তেজপাতা ওষুধ হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তেজপাতার ওষুধীগুন এছাড়াও সম্মানের একটি প্রতীক হিসাবেও গণ্য করা হত, যেমন প্রাচীন গ্রিকরা তাদের যুদ্ধের হিরো এবং অলিম্পিয়ানসকে ক্রাউন পরাবার সঙ্গে তেজপাতার পাতার মালাও পরিয়ে দিত।

তেজপাতা বা বে পাতাগুলি সুস্বাদু এবং সুগন্ধি তাই চাল, স্টুতে এবং অন্যান্য খাবারে স্বাদযুক্ত করতে ব্যবহৃত হয়। এখানে দেখে নিন কেন তেজপাতা এত উপকারী-

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণ
এক গবেষণায় দেখা গেছে যে যারা দিনে দুইবার তেজপাতার গুড়ার পানীয় পান করে তাদের রক্তে শর্করার পরিমাণ কমে যায়। এই পাতাতে আছে উপকারী উপাদান যা কার্যকরী হারে ইনসুলিনকে সাহায্য করতে পারে। টাইপ টু ডায়াবেটিস ডায়াবেটিস হওয়ার ঝুঁকির আশঙ্কাও কমায় এই উপকারী পাতা।

২. হার্ট ভাল রাখে
তেজ পাতায় আছে rutin এবং caffeic acid নামে আরও দুটি যৌগ। এই যৌগগুলি আপনার হৃদযন্ত্রের দেওয়ালগুলিকে শক্ত করে তুলতে এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সাহায্য করে। উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি থেকে আপনাকে বাচাঁতে পারে।

৩. হজমে সাহায্য করে
কোষ্ঠকাঠিন্য? পেট ফাপা? তবে তেজপাতা আপনার এই সমস্যা থেকে উদ্ধার পেতে সাহায্য করবে। আয়ুর্বেদ মতে তেজপাতা প্রস্রাবের মাত্রা ঠিক করে শরীরের টক্সিন সরিয়ে দেয়। এতে হজম প্রক্রিয়া সহজ হয়।

৪. ব্যথা থেকে মুক্তি
তেজপাতাতে প্রদাহজনক বৈশিষ্ট্য রয়েছে। এটা যে কোন ধরণের ব্যথা সারাতে কাজ কর। এমনকি বাতের ব্যথা থেকে মানুষকে মুক্তি দিতে পারে। আপনার ব্যথাস্থানে তেজপাতা পেস্ট প্রয়োগ করুন এবং এটি ২০ মিনিটের জন্য বিশ্রাম দিন। এছাড়াও, মাথার ব্যথা সারাতে এই উপসাগরীয় পাতার তেল ব্যবহার একটি প্রাচীন চিকিৎসা পদ্ধতি।

৫.সর্দি-কাশি কমাতে
তেজপাতা সম্পর্কে আরেকটি আশ্চর্যজনক বৈশিষ্ট্য আপনার শ্বাসযন্ত্র পরিষ্কার করার তার ক্ষমতা। যদি আপনার ঠাণ্ডা কাশি হয় তবে তেজপাতা ফুটানো জল আপনাকে সাহায্য করতে পারে এবং ব্যাকটেরিয়া থেকে পরিত্রাণ পাবেন। জলে ৪-৫ পাতা পরিস্কার করে ফুটিয়ে নিন। সামান্য ঠান্ডা হয়ে গেলে, তেজপাতা জলে একটি হালকা কাপড় ভিজিয়ে নিন এবং আপনার বুকে এটি প্রয়োগ করুন।

৬.কিডনি সরাতে
এক গবেষণায় দেখা যায় যে তেজপাতা আপনার শরীরের urease মাত্রা হ্রাস করতে সহায়তা করে। যখন আপনার অনেক urease থাকে, এটি কিডনি পাথর এবং অন্যান্য গ্যাস্ট্রিক সমস্যা বাড়িয়ে দেয়।

৭. চুল বৃদ্ধি এবং খুসকি মুক্ত করে
তেজপাতা চুলের ডান্ড্রফ বা খুসকি এবং চুলের ক্ষতির সঙ্গে সংগ্রাম করে। চুলের যেকোনো ধরনের সমস্যা সমাধানে তেজপাতা একটি প্রাচীন প্রতিকার। কারণ চুলগুলি সুন্দর-যৌগিক যৌগগুলির সঙ্গে প্যাক তৈরী করা হয়। জলে কিছু উপসাগরীয় পাতা দিয়ে উষ্ণ করুন। আপনার স্কাল্পে এই জল ব্যবহার করুন। তারপর নিয়মত শ্যম্পু করে চুল ধুয়ে নিন।

সাবধানতা

যদিও তেজপাতা বা বে পাতা সাধারণত নিরাপদ বলে মনে করা হয়, তবে এটি গর্ভাবস্থায় বা নার্সিংয়ের মায়েদের জন্য সুপারিশ করা হয় না যেহেতু উপসাগরীয় পাতাটি গর্ভাশয়ে সংকোচনের কারণ হতে পারে। এছাড়াও, এটি সুপারিশ করা হয় যে কোনও অপারেশনের দুই সপ্তাহ আগে উপকারী পাতা খাওয়া বন্ধ করা উচিত, বিশেষ করে যদি এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সঙ্গে সম্পর্কিত হয়। সূত্র: কিউর জয়।

Related News