৪০ পেরোলেই পুরুষদের মেনে চলতে হবে যেসব নিয়ম, জেনেনিন

Written by News Desk

Published on:

৪০ পেরোলে সবারই শরীরের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। এই পরামর্শ চিকিৎসকদেরও। বার্ধ্যক্যে সুস্থ থাকার পূর্ব প্রস্তুতি এই বয়স থেকে শুরু করা জরুরি। বয়স বাড়লে নানা রকম শারীরিক জটিলতা দেখা দেয়।

সে সব সমস্যা এড়াতে ৪০-এর পর থেকে নিজেকে একটি নিয়মে বাঁধা গুরুত্বপূর্ণ। শরীরচর্চার পাশাপাশি, খাদ্যাভ্যাসেও বদল আনা দরকার। একটি বয়সের পর পুরুষ ও নারীদের স্বাস্থ্যের যত্ন নেয়ার পদ্ধতি কিছুটা হলেও বদলে যায়।

চলুন জেনে নেয়া যাক ৪০ পেরিয়ে গেলে নিজেদের সুস্থ রাখতে কী ধরনের খাওয়াদাওয়া করবেন পুরুষরা-

>> ফাইবার সমৃদ্ধ খাবার ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। এছাড়া, পরিপাকক্রিয়া উন্নত করতেও ফাইবার দারুণ কার্যকর। মুসুর ডাল, শাক, বাদাম, ড্রাই ফ্রুটস, মটরশুঁটি, ওটসের মতো ফাইবার সমৃদ্ধ খাবার ৪০ পেরোনোর পর প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা জরুরি।

>> উচ্চ রক্তচাপের ঝুঁকি এড়াতে কম সোডিয়াম যুক্ত খাবার বেশি করে খান। কলা, পালংশাক ছাড়াও বেশ কিছু সবজি ও ফলে সোডিয়ামের পরিমাণ কম। এই ধরনের খাবার শরীরে পটাশিয়ামের পরিমাণ বাড়াতে সাহায্য করে।

>> ৪০ পেরোলে স্যাচুরেটেড ফ্যাট এড়িয়ে চলা প্রয়োজন। রেড মিট, দুগ্ধজাত পণ্যে এই ধরনের ফ্যাটের পরিমাণ অনেক বেশি। ফলে সুস্থ থাকতে এই খাবারগুলো থেকে দূরে থাকাই ভালো।

Related News