সম্পর্ক ভাঙার পেছনে দায়ী কয়েকটি বিশেষ কারণ, জেনেনিন কি সেই কারণগুলো?

Written by News Desk

Published on:

অনেক সময় দেখা যায় বহুদিনের সম্পর্ক হঠাৎই একদিনে শেষ হয়ে গেল। যারা একে-অপরকে ছাড়া থাকতে পারত না।

তাঁরাই তখন মাসের পর মাস কথা না বলে কাটিয়ে দেয়। সম্পর্ক ভাঙার পেছনে কিন্তু দায়ী কয়েকটি কারণ। সময়মতো খেয়াল করে সেই কারণগুলোকে দূরে সরিয়ে দিলেই বেঁচে যেতে পারে সম্পর্ক। জেনে নিন সেরকমই পাঁচটি কারণ:‌

❏‌ সম্পর্কে জড়ানোর সময় অনেকের মধ্যেই কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়। সঙ্গীর পছন্দের সঙ্গে মানিয়ে নিতে অনেকেই এটা করেন। কিন্তু সম্পর্কের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আগের মতো হয়ে গেলেই সমস্যা। তখনই দু’‌জনের মধ্যে অশান্তির সূত্রপাত হতে পারে। যা পরবর্তীকালে সম্পর্ক ভাঙার দিকে নিয়ে যেতে পারে। তাই নিজে যেরকম সেরকমভাবেই সম্পর্কে যাওয়া উচিত।

❏‌ একে অপরের ওপর বিশ্বাস এবং সৎ থাকাটা একটি সম্পর্কে মূল ভিত্তি। কিন্তু সম্পর্কের মধ্যে সততা এবং বিশ্বাস যখন মিলিয়ে যায়, তখন সেটি ভেঙে যেতে বাধ্য।

❏‌ প্রথম দিকে সঙ্গীর প্রতিটি কাজে আপনি বাহবা জানাতেন। কিন্তু ধীরে ধীরে সেটির পরিমাণ কমে গেলে, তাঁর মনে রাগ জন্মাবেই। আর তা নিয়ে মাঝেমধ্যেই অশান্তির সৃষ্টি হবে। পরে যা সম্পর্কে ভাঙন ধরাতে ইন্ধন জোগাবেই।

❏‌ আপনার হয়তো ভবিষ্যত পরিকল্পনা এক, আর আপনার সঙ্গীর আরেক। তাহলে মনে রাখবেন, সেক্ষেত্রে সম্পর্কে ভাঙন ধরার যথেষ্ট সুযোগ থাকে। যদিও ব্যতিক্রম অবশ্যই আছে।

❏‌ আগে অনেক সময় দিতেন, ধৈর্য ধরে কথাও শুনতেন। কিন্তু এখন আর সেটা করতে পারেন না। তাহলে কিন্তু সমস্যা আসবে সম্পর্কে। এই ঝামেলা এড়াতে নিজেদের মধ্যে কথা বলুন। মনোমালিন্য দূর করার চেষ্টা করুন।

Related News