মা হতে চাইলে আপনার যেসব অভ্যাস বাদ দিতে হবে! জেনেনিন চিকিৎসকের মতামত

Written by News Desk

Published on:

সন্তানসম্ভবা মায়েদের সাধারণত কিছু অভ্যাস থেকে বিরত থাকতে হয়। গর্ভস্থ শিশুকে সুস্থ রাখার জন্য চিকিৎসকরা মায়েদের সেসব অভ্যাস থেকে বিরত থাকার পরামর্শ দেন। ধূমপানসহ আরও নানা ধরনের অভ্যাস রয়েছে যেগুলো শিশুর জন্য ক্ষতিকর। একটি সুস্থ শিশু জন্ম দেওয়ার জন্য হবু মাকে এসব অভ্যাস থেকে বিরত থাকা উচিত।

ধূমপান ও মদ্যপান থেকে বিরত হোন
মায়েদের মধ্যে ধূমপান ও মদ্যপানের অভ্যাস থাকলে যত দ্রুত পারা যায় সেটি ছেড়ে দেওয়াই ভালো। কারণ এতে গর্ভস্থ সন্তানের গঠনের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হতে থাকে। অনেক ক্ষেত্রে সন্তান প্রতিবন্ধী বা বিকলাঙ্গ হিসেবেও জন্ম নিতে পারে। তাই শিশুর স্বাস্থ্যের কথা বিবেচনা করে মায়েদের ধূমপান ও মদ্যপান থেকে বিরত থাকা উচিত। পরোক্ষ ধূমপানের কারণেও গর্ভস্থ সন্তানের ক্ষতি হতে পারে।

কফি খাওয়া থেকে বিরত হোন
মায়েদের কফি খাওয়ার অভ্যাস থাকলে সেটি নিয়ন্ত্রণ করা জরুরি। কেননা কফি স্বাস্থ্যের ক্ষতি করে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, গর্ভবতী মায়েদের কফি খাওয়ার অভ্যাস থাকলে তা থেকে বিরত থাকা উচিত। গবেষণায় বলা হয়েছে, অতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস থাকলে গর্ভপাতের ঝুঁকি বেড়ে যায়। কখনো কখনো সন্তানধারণের ক্ষেত্রে সৃষ্টি করে জটিলতা। অতিরিক্ত কফি খাওয়ার অভ্যাস গর্ভস্থ সন্তানের মৃত্যুর কারণও হতে পারে।

দূরে কোথাও ভ্রমণ করবেন না
গর্ভাবস্থায় প্রথম ও শেষ তিন মাস দূরে কোথাও ভ্রমণে যাওয়া এবং ঝাঁকির আশঙ্কা থাকলে গাড়িতে ওঠা যাবে না। এতে শিশুর ক্ষতি হতে পারে, এমনকী প্রতিবন্ধী বা বিকলাঙ্গ হিসেবেও জন্ম নিতে পারে।

অতিরিক্ত ব্যায়াম করবেন না
ব্যায়াম করা স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু গর্ভাবস্থায় ভারী ব্যায়াম করা উচিত নয়। কারণ ব্যায়ামের মাধ্যমে শরীরের পেশীগুলো নড়াচড়া করতে থাকে। এতে শিশুর ক্ষতি হয়। চিকিৎসকরা এ সময় মায়েদের হালকা ব্যায়াম করার পরামর্শ দেন। প্রতিদিন সকালে ও সন্ধ্যায় ১০ মিনিট হালকা ব্যায়ামই গর্ভবতী মায়ের জন্য যথেষ্ট।

ওজন রাখুন ঠিকঠাক
গর্ভধারণের সময় বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন ঠিকঠাক রাখা জরুরি। ওজন কম অথবা বেশি উভয়ই সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে ক্ষতিকর। মায়ের ওজন যদি কম হয় তবে নির্ধারিত সময়ের আগেই শিশু প্রসব হয়ে যেতে পারে এবং শিশু আকারে ছোট ও ওজনে কম হয়। অন্যদিকে মায়ের ওজন বেশি হলে গর্ভকালীন ডায়েবেটিস, প্রি-এক্লামসিয়া ও প্রি-ম্যাচিওর শিশুর জন্ম হতে পারে।

Related News