জীবনযাপন

সম্পর্কে ভুল বোঝাবুঝি? তাহলে জেনেনিন, সেই মুহূর্তে যা করণীয়

সম্পর্ক ভালো গেলে সবারই ভালো লাগে। তবে সম্পর্কটা সবার সব সময় ভালো যায় না। তাই বলে বলছি না কারোরই ভালো যায় না। আবার এও বলছি না কারোর সম্পর্ক কখনও খারাপ যাক। তবে বাস্তবতাকে ঘিরে একটি কথা বলা যায়। পরস্পরের ভেতর মনের অমিল হতেই পারে। সম্পর্কে ভুল বোঝাবুঝিকে বাড়তে দিলেই মুশকিল। সেখান থেকে জন্ম নিতে পারে আরো বড় দূরত্বের। দেখে নিন সম্পর্কে ভুল বোঝাবুঝি হলে কি করবেন।

ভুল স্বীকার করা: ভুলটা যদি আপনারই হয়, এবং আপনি তা অনুধাবন করতে পারেন তবে দ্রুতই নিজের ভুলটা স্বীকার করে নিন। যদি ঝগড়া করার ইচ্ছা থাকে তবে আপনি তা জীবনের শেষদিন পর্যন্ত চালিয়ে নিতে পারবেন, কারণ ঝগড়ায় ইন্ধনের অভাব হয় না। তাই ভালোবাসার সম্পর্কটিকে বাঁচিয়ে রাখতে চাইলে নিজেকে সবসময় পুরোপুরি নির্দোষ ভাবা বন্ধ করুন। যদি সত্যিই ভুল করে থাকেন তবে তা স্বীকার করে নিন। ভুল বোঝাবুঝি আর থাকবে না।

সরি বলা: সম্পর্কে যে সমস্যাটি কাঁটার মতো বিঁধে থাকে সেটি হলো ‘ইগো’। এই এক ইগোর জন্য কত সম্পর্ক মুকুলেই ঝরে যায়, তুমুল ভালোবাসা লুকিয়ে রেখে ভালোবাসাহীনতার অভিনয় করে যেতে হয়! তাই ভুলটি আপনার হোক বা না হোক, ইগো ঝেড়ে ফেলে একবার ‘সরি’ বলেই দেখুন। ছোট্ট একটি শব্দ দিয়ে যার সমাধান করা যায়, তা অযথাই দীর্ঘায়িত করলে কারোই লাভ হবে না।

সময় দেয়া: না, এই সময় দেয়া মানে কিন্তু ভুল বোঝাবুঝিকে বাড়তে সময় দেয়া নয়, পরস্পরকে সময় দেয়া। যখন দূরে থেকে আর সমস্যার সমাধান করা কোনোভাবেই সম্ভব হবে না তখন কাছাকাছি হওয়ার চেষ্টা করুন। একটি দিন বা অন্তত একটি বিকেল পরস্পরকে সময় দিন। প্রিয় মানুষের চোখের দিকে তাকালে আর কোনো মিথ্যাই পাত্তা পাবে না। ভুল বোঝাবুঝি দূর হয়ে প্রতিষ্ঠা হবে ভালোবাসার।

উপহার: দূরত্ব ঘোচাতে কার্যকর ভূমিকা রাখতে পারে বিশেষ কোনো উপহার। সেইসঙ্গে ভুল বোঝাবুঝিও মুখ লুকিয়ে পালাবে! তাই ভুল বোঝাবুঝিকে দূরে রাখতে প্রিয় মানুষটিকে প্রিয় কোনো উপহার কিনে দিতে পারেন।

Related Articles

Back to top button