রাজ্যসভায় CAB পাস নিয়ে ঠিক কি প্রতিক্রিয়া দিলো সোনিয়া? দেখেনিন এক নজরে।

More articles

বিজেপির সংখ্যা না থাকলেও মোদী-শাহের নিপুণ রাজনৈতিক কৌশলে হার মেনেছে বিরোধীরা। রাজ্যসভায় ১২৫ টি ভোট পেয়ে পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৯।

বিরোধীদের প্রবল আপত্তি স্বত্ত্বেও নাগরিকত্ব বিল পাস হওয়ায় বিজেপিকে আক্রমণ করে প্রতিক্রিয়া দেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃত্ব। তাদের দাবি, এই বিল ভারতের সংবিধান বিরোধী। ধর্মীয় ভেদাভেদের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের তীব্র বিরোধিতা করেন তারা।

সেই বক্তব্যের রেশ টেনেই কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী এদিন কেন্দ্রকে আক্রমণ করেন। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করে তিনি এদিন বলেন, ‘ভারতীয় সংবিধানের ইতিহাসে আজকের এই দিনটি অন্ধকারতম দিন হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।’

এই বিল সম্পর্কে বলতে গিয়ে তিনি আরও বলেন, ‘এই বিল পাস হওয়ার মাধ্যমে ভারতে সংকীর্ণ মানসিকতার জয় হলো। ভারতের বহুত্ববাদের ভাবনায় আঘাত হানবে এই বিল।’ নাগরিকত্ব বিল নিয়ে এই প্রথম প্রতিক্রিয়া দিলেন সোনিয়া গান্ধী।

সংখ্যাগরিষ্ঠতা না থাকা স্বত্ত্বেও যেভাবে অন্যান্য সহযোগী ও বিরোধী দলের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ করাতে সফল হয়েছে গেরুয়া শিবির তাতে কিছুটা বিস্মিত তিনি।

Latest