April 18, 2024 | 5:40 PM

দেখতে দেখতেই গরম পড়ে গেছে। সেই সঙ্গে বাড়ছে গরমের তীব্রতাও। গরমে আমাদের সবারই একবারে নাজেহাল অবস্থা। তাইতো গরমে আরাম পেতে একটু শীতলতা সবাই খোঁজে। এসময় ইলেকট্রনিক্সের দোকানগুলোতে অনেক ভিড় দেখা যায়। কারণ গরম থেকে বাঁচতে সাধ্যের মধ্যে অনেকেই এসি কিনে থাকেন। তাইতো এসময়ে এসির বিক্রিও বেড়ে যায়।
নিশ্চয়ই জানেন, এসি দুই ধরনের হয়। তার মধ্যে একটি হলো উইন্ডো এসি, অপরটি স্প্লিন্ট এসি। এই তথ্য জানা না থাকলে অনেকেই এসি কিনতে গিয়ে একটু দ্বিধায় পড়ে যান। এছাড়া কোন এসি বেশি টেকসই হবে, কোনটি কম তা বুঝে ওঠা মুশকিল। তাই এসি কেনার আগে কিছু বিষয়ে ধারণা রাখা জরুরি-

​টন ক্ষমতা কত
এসি বা এয়ার কন্ডিশনারের ক্ষমতা পরিমাপ করা হয় টন দিয়ে। কোনো এসির তাপমাত্রা এক টন, এর অর্থ হলো চব্বিশ ঘণ্টায় এক টন বরফ গলাতে যে পরিমাণ তাপমাত্রার প্রয়োজন হয় এসিতে সেই পরিমাণ তাপমাত্রা রয়েছে। ঘরের আয়তনের ওপর নির্ভর করে এসির টন। ১৩০ বর্গফুটের কক্ষের জন্য এক টন এসি কিনলেই চলবে। তবে ১৮৫ বা এর থেকে কিছুটা ছোট কক্ষের জন্য প্রয়োজন দেড় টন এসি।

দক্ষতা জেনে নিন
এসি কেনার আগে এর দক্ষতা বা এফিসিয়েন্সি জেনে নিন। নিয়মিত এসি ব্যবহার করলে স্বাভাবিকভাবেই বিদ্যুৎ বিল বেশি আসবে। তাই বিদ্যুৎ খরচ কম করে ঘর ঠাণ্ডা করতে পারে এমন এসি কেনা উচিত। এসির দক্ষতা পরিমাপ করা হয় স্টার রেটিং দিয়ে। স্টার রেটিং বেশি থাকার মানে হলো বিদ্যুৎ খরচ কম হবে।

কোন এসি কিনবেন?
এসির ধরন কী হবে? উইন্ডো না স্প্লিট? এই দুই এসি বিভিন্ন আকারের কিনতে পাওয়া যায়। উইন্ডো এসির দাম তুলনামূলক কম। এটি ইনস্টল করাও সহজ। তবে উইন্ডো এসিতে আওয়াজ বেশি হয়। ঘর দ্রুত ঠাণ্ডা করার ক্ষমতা রাখে স্প্লিন্ট এসি। দাম তুলনামূলক বেশি থাকে এই এসির। ঝামেলাহীনভাবে এসি ব্যবহার করতে চাইলে ব্যবহার করুন স্প্লিন্ট এসি।

​গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ
ব্লোয়ার ফ্যান হলো এসির একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ। এই ফ্যান বড় হলে ঘর দ্রুত ঠাণ্ডা করতে পারবে। এছাড়া আরেকটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হলো কন্ডেনসার কয়েল। ঘর ঠাণ্ডা করতে এর ব্যবহার হয়ে থাকে সবচেয়ে বেশি। প্রোটেক্টিভ ক্যাপাসিটরও বেশ গুরুত্বপূর্ণ। শর্ট সার্কিট হলে এই অংশ আগুন নিয়ন্ত্রণে সাহায্য করে। এসি কেনার আগে এসব যন্ত্রাংশ সম্পর্কে জেনে নিন।

​স্পড কেমন
এসি কেনার আগে এর স্পিড সম্পর্কে জেনে নেয়া জরুরি। এসিতে থার্মোস্ট্যাট এবং একাধিক ফ্যান থাকলে বিদ্যুৎ সাশ্রয় বেশি হয়। এসি ব্যবহারের কারণে এমনিতেই বিদ্যুৎ বিল বেশি আসে। তাই যে এসিতে বিদ্যুৎ বিল সাশ্রয় হবে সেটি কেনা উচিত।

​ইনস্টলেশন ও রক্ষণাবেক্ষণ
এসির সঠিক ইনস্টলেশন জরুরি। তাই নির্দিষ্ট কোম্পানির অথরাইজড মেকানিককে দিয়ে এসি ইন্সটল করাতে হবে। কারণ অদক্ষ কাউকে দিয়ে ইনস্টল করালে নানা সমস্যা দেখা দিতে পারে। এসি নিয়মিত পরিষ্কার করার দিকেও খেয়াল রাখবেন। এসি অপরিষ্কার হলে বাতাস ঠাণ্ডা হয় না। তাই ঘর ঠাণ্ডা রাখার জন্য নিয়মিত এসি পরিষ্কার করতে হবে। যারা এই বিষয়ে দক্ষ, তাদের সাহায্য নিতে হবে।