‘নাগরিকত্ব সংশোধনী বিল’ পাশের ফলে কারা সবচেয়ে বেশি সুবিধা পেলো? জেনেনিন বিস্তারিত

More articles

সোমবার মধ্যরাতে লোকসভায় প্রবল বিরোধিতার মধ্যে পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। বিরোধীদের প্রবল আপত্তি সত্ত্বেও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লোকসভায় পাশ করিয়ে নেন বিলটি। ভোটাভুটিতে বিলের পক্ষে ভোট পড়ে ৩১১ টি এবং বিপক্ষে ভোট পড়ে ৮০ টি। তুমুল সমালোচনা সত্ত্বেও কেন্দ্রীয় সরকার লোকসভায় পাশ করাতে সক্ষম হয় বিলটি। বিলটি পাশ হওয়ার পরে আজ দিল্লির মজনু কা টিলা এলাকায় বিজয়োৎসবে মাতেন পাকিস্তান থেকে আসা হিন্দুরা। বিলের সমর্থনে তাদের উল্লাস করতে দেখা গিয়েছে আজ।

নতুন বিলটিতে পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে ভারতে আসা অমুসলিম দের মাত্র ছয় বছর ভারতে থাকলেই মিলবে ভারতের নাগরিকত্ব। ২০১৬ সালের বিলটি থেকে কিছুটা সংশোধন করার নতুন বিলটি পাশ হয় এদিন। ২০১৬ সালের বিলে যেখানে ১১ বছর ভারতে থাকতে হতো ভারতের নাগরিকত্বের জন্য, নতুন বিলে সেখানে মাত্র ছয় বছর থাকলেই চলবে।

গতকাল মধ্যরাতে লোকসভায় বিলটি পাশ হওয়ার পর থেকেই প্রতিবাদ, বিক্ষোভে নেমেছে উত্তরপূর্ব ভারতের বিভিন্ন সংগঠন গুলি। অসম সহ উত্তরপূর্ব ভারতের বাকি রাজ্যগুলিতে বিলের বিপক্ষে বিক্ষোভ প্রদর্শন করছে বিভিন্ন সংগঠন গুলি। কাল বিলটি রাজ্যসভায় পেশ হবে, রাজ্যসভায় কেন্দ্রীয় সরকার সংখ্যালঘু হওয়ায় সেখানে বিলটি পাশ কিরতে তাদের যে যথেষ্টই বেগ পেতে হবে তা বলাই বাহুল্য।

Latest