২৬ শে ডিসেম্বর কলকাতা সহ বাংলার আকাশে দেখা যাবে সূর্যের এক অদ্ভুত রূপ! জানালো বিজ্ঞান মহল

More articles

প্রায় সাড়ে তিন বছর পরেই কলকাতাতে আবারো সূর্যগ্রহণ দেখা যাবে শুধু কলকাতা না দার্জিলিং, কোচবিহার এটি দেখা যাবে।ঘটনাটি ঘটতে চলেছে ২৬ শে ডিসেম্বর টানা তিন ঘণ্টা পাঁচ মিনিট ধরে দেখা যাবে যদিও তা আংশিক প্রভাব ফেলবে বলে জানা যাচ্ছে সবচেয়ে ভালো করে দেখা যাবে দক্ষিণ ভারত থেকে।

২০১৬ সালের ৯ মার্চ ভারতে হয়েছিল পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ কলকাতা থেকে সেই সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। ন বছর আগে অর্থাৎ ২০১০ সালের ১৫জানুয়ারি ভারতে হয়েছিল বলয়গ্রাস তবে এবারের শুধু কলকাতায় নয় এবার দার্জিলিংয়ের এবং কোচবিহার থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে তিন ঘন্টা ৫মিনিট ৮ সেকেন্ড, থেকে শুরু হয়ে চলবে ১১ টা ৩২ মিনিট ৪ সেকেন্ড পর্যন্ত।

কোচবিহারে আংশিক সূর্যগ্রহণ শুরু হবে সকাল৮ টা ৩৪ মিনিট ৯ সেকেন্ড থেকে দু’ঘণ্টা ৫৪ মিনিট পর অর্থাৎ ১১টা ২৪ মিনিট ৬ সেকেন্ড। আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে আগরতলা, গুয়াহাটি ভুবনেশ্বর, কোহিমা, আইজল দিল্লি, ব্যাঙ্গালোর এবং প্রায় সমস্ত গোটা ভারতে।

তবেই সূর্যগ্রহণ বেশীক্ষণ স্থায়ী হবে তামিলনাড়ুর তিরুচিরাপল্লী এখানে ৮ মিনিট ৩সেকেন্ডের জন্য, স্থায়ী হবে এবং সেখানে এই গাছটি শুরু হবে ৯ টা ৩০ মিনিট ৫ সেকেন্ড।

তবে বিজ্ঞানীরা বলছেন এই সূর্যের বল ক্রাশ দেখি আপনার চোখ জুড়িয়ে যায় কারণ চাঁদ শুধু সূর্যের কেন্দ্রটিকে একমাত্র আবৃত করে রাখে পাশ দিয়ে ঠিকরে পড়ে গোল চাকতির মত সেটিকে বলা হয় ‘রিং অফ ফায়ার।’

Latest