সাতসকালেই বড় খবর! লোকসভায় পাশ হলো এই বিল, এবার কি হবে জনসাধারণের? জেনেনিন বিস্তারিত

More articles

সোমবার মধ্যরাতে লোকসভায় পাশ হয়ে গেলো নাগরিকত্ব সংশোধনী বিল। বিরোধীদের প্রবল বিরোধিতার মধ্যেও পাশ হলো এই বিল। ভোটাভুটিতে বিলের পক্ষই ভোট পড়েছে ৩১১ টি এবং বিপক্ষে ভোট পড়েছে ৮০ টি। এর আগে লোকসভায় প্রায় ১২ ঘণ্টার বেশি বিলটি নিয়ে আলোচনা হয়, সেখানে বিরোধীরা সরকারের তুমুল সমালোচনা করে বিলটি সংশোধন করে আনার জন্য।

লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কৃতজ্ঞতা জানান। প্রধানমন্ত্রীও টুইট করে বিলটির সপক্ষে যারা ভোট দিয়েছে তাদের সকলকে ধন্যবাদ জানান। লোকসভায় বিলটি পাস হওয়ার সাথে সাথেই এদিন বিরোধীরা সরকারকে আক্রমণ করেন। প্রশ্নবাণে বিদ্ধ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী বিলটিকে অসাংবিধানিক বলে মন্তব্য করলে, অমিত শাহ বলেন, আজ এই বিলের প্ৰয়োজনীয়তা পড়েছে কেবলমাত্র কংগ্রেসের ধর্মের নিরিখে দেশভাগের জন্য।

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও এই বিলের বিপক্ষে জোরালো বক্তৃতা দেন। অভিষেক এদিন বলেন, এনআরসি আর নাগরিকত্ব বিল দুটোই আসলে একই জিনিস। দুটোই বিজেপির ফাঁদ বলেও মন্তব্য করেন অভিষেক। কেউ কেউ অমিত শাহকে হিটলারের সাথেও তুলনা করেছেন। অমিত শাহ তার জবাব বক্তৃতায় বলেন, এই বিল কোনো ধর্মের বিভাজনের ভিত্তিতে আনা হয়নি। বিরোধীরা বিকৃত করছে বিলের কথা। তিনি সংখ্যালঘুদের আশ্বাস দিয়ে বলেন, কেন্দ্রে যতদিন নরেন্দ্র মোদী সরকার আছে ততদিন তাদের কোনো চিন্তা নেই।

Latest