আপনি কি হিপ-পকেটে মানিব্যাগ রাখছেন? তাহলে ঘটতে পারে মারাত্মক বিপদ!

Written by News Desk

Published on:

লাইফস্টাইল ডিজিজের কোনো সীমারেখা হয় না। যেকোনো দিক থেকেই তা আমাদের আক্রমণ করতে পারে। আর কীভাবে এটা ঘটলো, তা নিয়ে আমরা মাথার চুল ছিঁড়তে থাকি। সম্প্রতি মানিব্যাগ সংক্রান্ত এ রকম এক তথ্য জানা গিয়েছে।

বাইরে বের হওয়ার সময় অনেকেই প্যান্টের পিছনের পকেটে মানিব্যাগ রাখেন। বেশিরভাগ ক্ষেত্রেই পুরুষদের পার্স থাকে হিপ পকেটেই। মানিব্যাগে শুধু টাকাই থাকে না, থাকে প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় নানা কাগজ, ভিজিটিং কার্ড, ডেবিট ও ক্রেডিট কার্ড ইত্যাদি। এর ফলে, মানিব্যাগ হয়ে যায় অনেকটাই ভারি ও মোটা। এর ফলে পকেটমারের ঝুঁকি তো থাকেই। কিন্তু তার চেয়েও বড় ঝুঁকি থাকে, যা স্বাস্থ্য বিশেষজ্ঞেরা মনে করিয়ে দিচ্ছেন। চলুন বিষয়গুলে জেনে নেয়া যাক-

স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলছেন, পকেটমারের পাশাপাশি সঙ্গে থাকে আরও মারাত্মক বিপদ। এর ফলে নিজের সর্বনাশ ডেকে আনছেন আপনি। কেননা, এই অভ্যাস ত্যাগ না করলে পক্ষাঘাতগ্রস্ত বা পঙ্গু পর্যন্ত হয়ে যেতে পারেন আপনি!

একটি মার্কিন গবেষণা বলছে, ঘণ্টার পর ঘণ্টা মোটা মানিব্যাগ হিপ-পকেটে রেখে বসে থাকলে শরীরের ভারসাম্য নষ্ট হওয়ার সম্ভাবনা তৈরি হয় ভয়ানকভাবে। পিঠ, ঘাড়, যৌনাঙ্গের পার্শ্ববর্তী অঞ্চল, নিতম্বেও খারাপ প্রভাব ফেলে এই অভ্যাস। শিরদাঁড়ায় ক্রমাগত চাপ পড়ার ফলে তা ধীরে ধীরে বেঁকেও যেতে পারে।

এই অভ্যাসের ফলে পিঠ ও ঘাড়ে ব্যথা শুরু হয়। স্পাইনাল জয়েন্ট, পেশি ও ডিস্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে থাকে। পেলভিসের একাধিক নার্ভ অকেজো হতে থাকে। শুধু তাই নয়, এত সাইটিকা নার্ভের ওপর খুব চাপ পড়ে। দীর্ঘদিন এভাবে চলতে থাকলে সোজা হয়ে বসার ক্ষমতা হারিয়ে যেতে পারে আপনার। পরিণতিতে হতে পারে পক্ষাঘাত।

বিশেষজ্ঞদের বলছেন, হিপ-পকেটে মানিব্যাগ রাখার অভ্যাস ত্যাগ করুন। বরং প্যান্টের ডান বা বাঁ-দিকের পকেট কিংবা অফিস ব্যাগে মানিব্যাগ রাখতে পারেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পঙ্গু হয়ে যাওয়ার ঝুঁকি এড়াতে হিপ-পকেটে মানিব্যাগ রাখার অভ্যাস ত্যাগ করুন।

Related News