March 28, 2024 | 2:51 PM

একটা সময় ছিল যখন সবাই মাটির কলসিতে জল রেখে পান করতেন। আজকাল তা দেখাই না যায় না। প্লাস্টিক বা কাঁচের বোতলের ভিড়ে মাটির পাত্র হারিয়েই গেছে। কিন্তু অনেকেরই হয়তো জানা নেই পাটির পাত্রে রাখা জল পানের নানা উপকারিতা রয়েছে। যেমন-

১.  মাটি প্রাকৃতিকভাবে জল ঠান্ডা রাখে।  মাটির গ্লাস বা পাত্রে জল পান করা হলে তা শরীরে টেস্টোস্টেরনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে শরীরের বিপাক বাড়াতে সাহায্য করে।

২.গরমের সময় শরীর ঠান্ডা করতে অনেকেই ফ্রিজ থেকে ঠান্ডা জল বের করে পান করেন । অথচ মাটির পাত্রে প্রাকৃতিকভাবেই জল ঠান্ডা থাকে। কারণ কাদা-মাটিতে থাকে অণুবীক্ষণিক ছোট ছোট ছিদ্র। ফলে এই কাদা-মাটির তৈরি পাত্রে জল রাখা হলে বাষ্পীভবন ঘটে। এতে জল ঠান্ডা হয়।

৩. গরমে রোদের তীব্রতা থেকে বাঁচাতে সাহ্যা করে মাটির পাত্রে রাখা ঠান্ডা জল। এটি হিট স্ট্রোক থেকে শরীরেকে সুরক্ষা দেবে। মাটির পাত্রে রাখা জল পান করলে শরীরের গরম অনেকটাই কমে গিয়ে শরীর ঠান্ডা হয়।

৪. প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি ভালো হওয়া অন্যতম কারণ, এটা পরিবেশ বান্ধব। এছাড়াও কাচের বোতলের চেয়ে মাটির বোতল ব্যবহার করা সাশ্রয়ী।

৫. মাটি প্রাকৃতিক ক্ষার সমৃদ্ধ এবং তা যখন জলের অম্লতার সংস্পর্শে আসে তখন তা পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। জলের সুষম পিএইচ বা অম্ল-ক্ষার নিয়ন্ত্রণে রেখে গ্যাসের ব্যথা থেকে রক্ষা পেতে সাহায্য করে।

৬. শরীরে টক্সিক কেমিক্যালের মাত্রা কমাতে সাহায্য করে মাটির পাত্রে রাখা জল। লোহা, স্টিল কিংবা প্লাস্টিক জাতীয় পাত্রে জল রাখলে সেখান থেকে নানা ধরনের দূষিত পদার্থ ঢুকতে পারে শরীরে। মাটির পাত্রে জল রাখলে সেটি সম্ভব নয়।

৭. খনিজ উপাদান এবং ইলেক্ট্রম্যাগনেটিক শক্তিতে সমৃদ্ধ থাকে কাদা-মাটি। তাই মাটির পাত্রে জল সংরক্ষণ করা হলে তা জলের আরোগ্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে।