April 19, 2024 | 4:34 PM

রোদে বাইরে যেতে হলে চোখে চশমা ব্যবহার করেন অনেকে। কিন্তু রোদে চোখে চশমা থাকলে কেউ কেউ তার আড়ালে অন্য রকম কাণ্ডও ঘটান বলে দাবি একদল গবেষকের।

রোদের প্রকোপ বাড়তেই অনেকে চোখে দিচ্ছেন রোদচশমা বা সানগ্লাস। কিন্তু রোদচশমা কি শুধু রোদই আটকায়? সাম্প্রতিক একটি গবেষণা বলছে, কোন দিকে তাকাচ্ছেন, তা যদি অন্যরা দেখতে না পান, তবে অধিকাংশ মানুষই নাকি নজর দেন যৌন উদ্দীপনামূলক দৃশ্যে।

সম্প্রতি ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক ৫৬ জন ব্যক্তির ওপর এই গবেষণা চালায়।  এতে অংশগ্রহণকারী ব্যক্তিদের গাঢ় রঙের ও সাধারণ স্বচ্ছ দুই ধরনের চশমাই পরতে দেওয়া হয়। দুই ধরনের কাচ দিয়েই তৈরি চশমা পরে কিছু ছবি দেখতে দেওয়া হয়েছিল তাদের। ছবিগুলো দেখার সময়ে গবেষকরা গোপনে অংশগ্রহণকারী ব্যক্তিদের চোখের দিকে নজর রাখছিলেন। কিন্তু আগে থেকে সে কথা জানতেন না অংশগ্রহণকারী ব্যক্তিরা।

গবেষণায় দেখা গেছে, সাধারণ চশমা পরে থাকার সময়ে যৌন উদ্দীপনা সৃষ্টি করতে পারে এমন ছবির তুলনায় অল্প হলেও সাধারণ ছবির দিকে বেশি তাকিয়েছেন মানুষ। কিন্তু ঠিক উল্টো কাণ্ড ঘটেছে গাঢ় রঙের চশমায় চোখ ঢাকা থাকলে। এতে অনেক বেশি ও দীর্ঘ সময় ধরে যৌন উদ্দীপনা সৃষ্টিকারী ছবির দিকে তাকিয়েছিলেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সব মিলিয়ে গবেষকদের দাবি, কেউ যদি চোখের দিকে না তাকান, তা হলে অনেকেই এই ধরনের ছবি ও দৃশ্যে বেশি নজর দেন। তবে এই গবেষণার নমুনার সংখ্যা খুবই কম, তাই এখনই বিষয়টিকে সত্য বলে ধরে নেওয়া ঠিক হবে না বলে মত বিশেষজ্ঞদের এক অংশের।