এই ম্যাজিক পানীয় খেলে মুক্তি পাবেন শরীরের নানা কঠিন রোগের হাত থেকে-

More articles

সুষম পানীয় দুধ স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা আমরা সকলেই জানি। শক্তি প্রদান করতে দুধ খুবই উপকারী। এছাড়া বিভিন্ন স্বাস্থ্য জনিত সমস্যা সমাধানে দুধ পান করা স্বাস্থ্যকর। তবে এর সঙ্গে যদি হলুদ মেশানো যায় তাহলে কি হতে পারে জানেন? অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান হলুদ শরীরে বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষমতা তৈরি করে থাকে। এই উপাদানটি দুধে মেশানো পরে সেটি দুধের কার্যক্ষমতা আরও অনেকাংশে বাড়িয়ে দেয়। জেনে নিন হলুদ-দুধ কিভাবে তৈরি করবেন ও এটি পান করার উপকারী কয়েক দিক।

হলুদ-দুধ বানানোর জন্য এক গ্লাস দুধে এক চিমটি হলুদ গুঁড়ো এবং চিনি মিশিয়ে অল্প আঁচে ১০ থেকে ১৫ মিনিট ফুটান। হালকা ফুটে এলে এরমধ্যে সামান্য গোলমরিচ গুঁড়ো মিশিয়ে দিন। ভালোভাবে ফোটানো হয়ে গেলে মিশ্রণটি ওভেন থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। এবার উষ্ণ গরম অবস্থায় এই দুধটি পান করুন।

প্রথমতঃ অনিদ্রা জনিত সমস্যা দূর করতে হলুদ-দুধ উপকারী একটি পানীয়। রাতে ঘুমানোর আগে এক গ্লাস উষ্ণ গরম দুধে এক চিমটি হলুদ গুঁড়ো মিশিয়ে খেলে এটি ঘুমের সমস্যা দূর করে থাকে।

দ্বিতীয়তঃ হলুদ-দুধে থাকা অ্যান্টি ইনফ্লামেটোরি ও প্রদাহরোধী উপাদান আর্থ্রাইটিস সহ বিভিন্ন প্রদাহজনিত ব্যথা দূর করতে উপকারে। হলুদ দুধ পেশির শক্তি বৃদ্ধি করে গাঁটের ব্যথা দূর করতে সাহায্য করে।

তৃতীয়তঃ দুধ শরীর রক্ত পরিশোধন করতে সাহায্য করে। এই দুধের মধ্যে যখন হলুদ মিশ্রিত হয় তখন হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান শরীরে সমস্ত জীবাণু পরিশোধনের মাধ্যমে শরীর থেকে বাইরে বের করে দেয়।

চতুর্থতঃ হলুদ-দুধে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান হেপাটাইটিস প্রতিরোধে সাহায্য করে। এছাড়া এটি লিভারের বিভিন্ন ভাইরাসজনিত সংক্রমণ প্রতিরোধেও উপকারী।

পঞ্চমতঃ ঋতুস্রাবের সময় অনেকের ঋতুস্রাব প্রক্রিয়া রক্ত জমাট বেঁধে থাকার কারণে সঠিকভাবে হতে চায় না ফলে পেটে এক অস্বস্তিকর যন্ত্রণার অনুভূতি হয়। হলুদ-দুধ পান করলে এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। এটি ভিতরে জমাট রক্ত তরল হয়ে দ্রুত বের হতে সাহায্য করে।

ষষ্ঠতঃ সর্দি কাশির সমস্যায় ঘরোয়া ওষুধ হিসেবে হলুদ-দুধ পান উপকারী। এই পানীয় বুকে জমা কফ বের করে শ্বাসযন্ত্রের সমস্যা দূর করতে ও গলার ভাইরাস সংক্রমণ প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। এর পাশাপাশি এটি ঠান্ডা লাগার কারণে মাথাব্যথা হওয়ার সমস্যাও দূর করে থাকে।

★এরকম সমস্ত আপডেট পেতে ওপরের ডান দিকের ফলো অপশনে ক্লিক করুন★

Latest