মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে ডায়াবেটিস ও ইনসুলিন ব্যবহারের ছোট্ট একটা ভুল, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

বেঙ্গালোরের হোয়াইটফিল্ডের কলম্বিয়া এশিয়া হসপিটালের কনসালট্যান্ট এন্ড্রোক্রিনোলজিস্ট ডঃ ফ্রেড উইলিয়ামস, ইনসুলিন ব্যবহারের সাথে যুক্ত সাধারণ ভুলগুলি, যা এড়ানো প্রয়োজন এবং সেগুলি কীভাবে এড়ানো যায়, তার একটি তালিকা ভাগ করে নিয়েছেন।

নিজের ইনসুলিন পেন শেয়ার:

এটি হেপাটাইটিস বা HIV-র মতো রক্তবাহিত রোগ সংক্রমণের ঝুঁকি বাড়ায়। আপনি যদি প্রতিবার একটি নতুন সূচ ব্যবহার করেন, তবে ইনসুলিন পেনটি একাধিকবার ব্যবহার করা যেতে পারে। কিন্তু মনে রাখবেন একই পেন শেয়ার করে ব্যবহার একান্তই অনিরাপদ। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সতর্কবার্তা অনুসারে, শটের সময় রক্ত ​​এবং ত্বকের কোষ ইনসুলিন কার্টিজে ঢুকে যেতে পারে। [1]  তাই, একটি পেন অন্য কেউ শেয়ার করলে সংক্রমণ হতে পারে সহজেই। তাই আপনার পরিবারের ইনসুলিন ব্যবহারকারী প্রতিটি সদস্যের নিজস্ব পেন আছে কিনা তা নিশ্চিত করুন।

  1. ভুল পদ্ধতিতে ইনসুলিন সংরক্ষণ:

যদি ইনসুলিনকে চরম তাপমাত্রায় বা চরম ঠান্ডায় রাখা হয়, তবে তার রক্তে শর্করা নিয়ন্ত্রণ করার ক্ষমতা হ্রাস পায়। যত দীর্ঘসময় ঐ অবস্থায় থাকবে, তত কম কার্যকর হতে থাকবে। ইনসুলিন সংরক্ষণের আদর্শ শর্তাবলী:

  • না খোলা ইনসুলিন ফ্রিজে রাখা উচিত ( তাপমাত্রা 2° সে থেকে 7° সেলসিয়াসের মধ্যে সেট করুন)।
  • একটি খোলা ভায়াল 28 দিনের জন্য, ঘরের তাপমাত্রায় বা ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে।
  1. ভুল পদ্ধতিতে ইনসুলিন ইনজেকশন:

ইনসুলিনটি ত্বকের নিচে ফ্যাটি টিস্যু অঞ্চলে, সরাসরি ইনজেক্ট করা উচিত। ইনজেকশন নেওয়ার স্থানগুলির মধ্যে পেট ( নাভি থেকে দুটি আঙ্গুল বা কিছু ইঞ্চি দূরে), ঊরুর বাইরের অংশ, পাছা, নিতম্বের উপরের অংশ, কোমর এবং বাহুর বাইরের অংশ, জনপ্রিয়। [2]  যদি ইনসুলিন আপনার পেশীর বেশি গভীরে প্রবেশ করানো হয় তবে তা আরও বেদনাদায়ক হয় এবং এটি আপনার শরীরের খুব দ্রুত শোষিত হয়ে যায়। এসবের ফলে রক্তে গ্লুকোজের লেভেল অনেক কমে যেতে পারে।

নিজেকে ইনসুলিন ইনজেক্ট করার সঠিক পদ্ধতিগুলি এখানে দেওয়া হল:

  • সমস্ত সরঞ্জাম একজায়গায় রেখে শুরু করুন।
  • সাবান এবং জল দিয়ে আপনার হাত খুব ভালভাবে ধুয়ে নিন।
  • ইনসুলিনটি ভাল করে দেখে নিন এবং সঠিকটি ব্যবহার করছেন কি না তা দেখার জন্য আবারো লেবেলটি চেক করে নিন।
  • প্রয়োজনীয় ডোজ ভরে নিন সিরিঞ্জে। একটি সিরিঞ্জে যাতে একাধিক ধরণের ইনসুলিন ব্যবহার না হয় তা নিশ্চিত করুন।
  • চামড়ার উপরিভাগের নীচে চর্বির স্তরে ইনজেকশনটি প্রবেশ করান।
  • ডোজ ইনজেক্ট করার সময়, সূচটি চামড়ার নিচে পুরোটা ঢুকিয়ে দেবেন এবং আস্তে আস্তে ডোজ সরবরাহ করতে সিরিঞ্জিকে পুশ করবেন। প্লাঞ্জারটি পুরো চেপে নামানো হয়েছে কিনা দেখুন। 10 সেকেন্ডের জন্য ঐ জায়গাতেই সূচটি ধরে রাখুন।
  • কাজ শেষ হওয়ার পরে, সূচ এবং সিরিঞ্জটি শার্পস কণ্টেনারে সাবধানে ফেলে দেওয়া উচিৎ।
  1. খুব বেশি মাত্রায় ইনসুলিন ইনজেকশন:

রক্তে খুব বেশি ইনসুলিন থাকলে রক্তে গ্লুকোজের মাত্রা খুব কমে যেতে পারে। রক্তের শর্করার মাত্রা খুব কম হলে শরীর তার নিয়মিত ক্রিয়াগুলি চালানোর জন্য যথেষ্ট জ্বালানি পায় না। হাইপোগ্লাইসিমিয়ার (খুব কম চিনি)ক্ষেত্রে, শরীর এতটা ক্ষুধার্ত হয়ে যায় যে তা কাজ করা বন্ধ করে দিতে থাকে। যদি কারো ডায়াবেটিস থাকে এবং রক্তের শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য ইনসুলিন ব্যবহার করে, তবে তাঁরা যদি খুব বেশি মাত্রায় ইনসুলিন ইনজেক্ট করে নেন বা ইনসুলিন নেওয়ার পরে কোনও মিল মিস করেন তবে তাঁর রক্তে খুব বেশি মাত্রায় ইনসুলিন থেকে যেতে পারে।

  1. মেয়াদ শেষ হওয়ার তারিখ যাচাই না করা:

প্রস্তাবিত মেয়াদ শেষ হওয়ার তারিখ পেরিয়ে গেলে, ইনসুলিনটি নির্বীজ এবং কার্যকরী না থাকার সম্ভাবনা বেড়ে যায়। যদিও ইনসুলিনের প্রতিটি ভায়ালের গায়েই মেয়াদ শেষ হওয়ার তারিখ লেখা থাকে তবুও যদি বোতলটি এক মাসেরও বেশি সময় ধরে ব্যবহার করার হয়,বিশেষ করে যদি এটি রুম তাপমাত্রায় সংরক্ষণ করা হয় তবে তার শক্তি আগেই হ্রাস পেতে পারে।

Related News