জীবনযাপন

স্ট্র ব্যবহারের যত ক্ষতি, জানলে অবাক হয়ে যাবেন আপনিও

রেস্টুরেন্ট হোক কিংবা দাওয়াত, জুস-কোমল পানীয়-কোল্ড ড্রিঙ্ক পানের ক্ষেত্রে অনেকেই স্ট্র ব্যবহার করেন। বাইরে এসব পানীয় অর্ডার করলে পরিবেশনের সময় সঙ্গে স্ট্র দেবেই। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, রঙ-বেরঙের স্ট্র দিয়ে পানীয় পান করা আদৌ স্বাস্থ্যকর কিনা?

পানের ক্ষেত্রে স্ট্র ব্যবহার কতটা স্বাস্থ্যকর সে বিষয়ে এক প্রতিবেদনে প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ। চলুন তাহলে এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

* স্ট্র দিয়ে জুস, কোল্ড ড্রিঙ্ক, মিল্ক শেক ইত্যাদি খাওয়ার সময় পেটে অতিরিক্ত বাতাস চলে যায়। এর ফলে গ্যাসট্রিকের সমস্যা থাকলে তা আরও বেড়ে যেতে পারে। দেখা দিতে পারে হজমের আরও নানা সমস্যা।

* স্ট্র দিয়ে তরল কিছু পান করার সময় মুখের পেশীতে অতিরিক্ত চাপ পড়ে। নিয়মিত স্ট্র ব্যবহার করলে মুখে দ্রুত বলিরেখার সৃষ্টি হয়।

* পাত্রে চুমুক দিয়ে জল বা কোনো পানীয় পানে দাঁত আর মুখের মধ্যে জমা ব্যাকটেরিয়া ধুয়ে পরিষ্কার হয়ে যায়। স্ট্র ব্যবহার করলে তা হয় না। উল্টো দাঁতের বা মুখের একটা নির্দিষ্ট অংশে অতিরিক্ত চিনি জমে ক্ষতির আশঙ্কা বেড়ে যায়।

* পরিবেশ ও জনজীবনের জন্য ক্ষতিকর প্লাস্টিক দিয়ে তৈরি করা হচ্ছে স্ট্র। তাই স্ট্র দিয়ে ঠাণ্ডা বা গরম পানীয় খাওয়ার সময় এর ক্ষুদ্র ক্ষুদ্র প্লাস্টিকের কণা মিশে যেতে পারে ওই পানীয়র সঙ্গে। ক্ষতিকর প্লাস্টিকের কণা শরীরে ঢুকে রক্তের সঙ্গে মিশে গেলে নানা মারণ রোগের সৃষ্টি হতে পারে।

Related Articles

Back to top button