জীবনযাপন

প্রাকৃতিক ভাবেই ছাড়বে আপনার অ্যালার্জি, জানুন বিস্তারিত

যাদের অ্যালার্জির সমস্যা আছে তারা এ ধরনের সমস্যায় বেশি আক্রান্ত হন। চিকিৎসকের পরামর্শে ওষুধ গ্রহণের মাধ্যমে এ সমস্যা দুর করা গেলেও ঘন ঘন ওষুধ না খাওয়াই ভালো।ঘরোয়া পদ্ধতিতেই অ্যালার্জির সমস্যা কমানোর চেষ্টা করতে পারেন এইসব পদ্ধতিতে –

প্রবায়োটিক : প্রয়োবাটিক অ্যালার্জির বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি পাকস্থলীর নানা অসুখ সারাতে ভূমিকা রাখে। পাকস্থলী শরীরের প্রতিরোধ ব্যবস্থা ঠিক রাখে। সেই সঙ্গে প্রদাহজনিত জটিলতা এবং অ্যালার্জির সমস্যা কমায়। এ কারণে নিয়মিত খাদ্য তালিকায় প্রয়োবায়োটিকসমৃদ্ধ দই রাখতে পারেন।

মধু : ধূলাবালির কারণে অ্যালার্জির সমস্যা হলে নিয়মিত মধু খেতে পারেন। এটি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। প্রতিদিন সকালে হালকা গরম জলে এক চামচ মধূ মিশিয়ে খেলে ভালো উপকার পাওয়া যাবে। এছাড়া এমনিও এক চামচ করে মধু খেতে পারেন।

খাদ্য তালিকা পরিবর্তন : অ্যালার্জির মাত্রা কমাতে খাদ্যাভাস পরিবর্তন করা খুবই জরুরি। নিয়মিত খাদ্য তালিকায় শাকসবজি ও ফলমূল যোগ করলে শরীরে প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হয়। বিশেষ করে ভিটামিন সি সমৃদ্ধ ফল খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সেই সঙ্গে পাকস্থলীও ভালো থাকে।

Related Articles

Back to top button