জীবনযাপন

রক্তনালী ব্লক থেকে রক্ষা পাবেন যেভাবে, জানুন বিস্তারিত

বড় থেকে ছোট সবাই এখন হৃদযন্ত্রের অসুখে আক্রান্ত হচ্ছে। খাওয়া-দাওয়ার অনিয়ম থেকে প্রধানত হার্টের সমস্যা হয়ে থাকে। আর রক্তনালীতে হার্টে ব্লক এখন নিত্যদিনের অসুখে দাঁড়িয়ে গিয়েছে । তাই জেনে নিন রক্তনালীতে ব্লক থেকে রক্ষা পেতে আপনি যা যা খাবার খাবেন-

১-কমলার রস
যদিও এই সময় কমলা পাওয়া যায় না তবুও বলছি, প্রতিদিন ২ কাপ বিশুদ্ধ কমলার রস পান করলে রক্ত চাপ স্বাভাবিক রাখে। কমলার রসের অ্যান্টিঅক্সিডেন্ট রক্তনালীর সার্বিক উন্নতিতে কাজ করে। ফলে রক্তনালী ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা পায়।

২-ব্রকোলি
ব্রকোলি রক্তনালী নষ্ট করার হাত থেকে রক্ষা করে। এছাড়া ব্রকলির ফাইবার উপাদান দেহের কোলেস্টেরল কমায় এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমিয়ে আনে।

৩-আপেল
আপেল দেহের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে থাকে। প্রতিদিন ১ টি করে আপেল খেলে রক্তনালীর শক্ত হওয়া এবং ব্লক হওয়ার ঝুঁকি প্রায় ৪০% পর্যন্ত কমে যায়।

৪-গ্রীন টি
কোলেস্টেরল শোষণ কমাতে এবং হৃদপিণ্ডকে সুস্থ রাখতে গ্রিন টি-র অসাধারণ ক্ষমতা। প্রতিদিনের চা কফির বদলে গ্রিন টি পান করলে দেহের সুস্থতা নিশ্চিত হয়।

৫-তৈলাক্ত মাছ
তৈলাক্ত মাছের ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড দেহের ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে হৃদপিণ্ডকে সুস্থ ও নীরোগ রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

Related Articles

Back to top button