March 29, 2024 | 1:48 PM

দিনের দিন বেড়ে চলেছে ডায়াবেটিসের সংখ্যা। ডায়াবেটিসে আক্রান্ত হলে মেনে চলতে হয় নানা রকম নিয়মকানুন । খাবার খাওয়াসহ জীবনযাপনের নানা বিষয়ে হতে হয় সতর্ক। তবে সেই সতর্ক মানতে গিয়ে অনেকেই অনেক রকম ভুল করে থাকেন।কিন্তু জানেন কি আপনারা যেটাকে ভুল ধারণা ভাবছেন সেটা মোটেও ভুল ধারণা নয়। পারলে সেই ভুল ধারণাগুলো মন থেকে মুছে ফেলুন-

১-অনেকেই মনে করেন, ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের মিষ্টি খাওয়া একদম উচিত নয়। তবে এটা ভুল ধারণা। কারণ, মিষ্টি যেকোনো মানুষই খেতে পারে। তবে বেশি পরিমানে মিষ্টি খাওয়া যে কোনো মানুষের পক্ষেই ক্ষতিকর।

২-এই রোগে আক্রান্ত রোগীরা কখনই রক্তদান করতে পারেন না, এই ধারণাটা বেশিরভাগ মানুষের মধ্যেই লক্ষ্য করা যায় । তবে এ ধরণা সম্পূর্ণ সঠিক নয়। কারণ যারা নিয়মিত ইনসুলিন ইঞ্জেকশন নেন, তারাই শুধু রক্তদান করতে পারেন না। বাকিদের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে, রক্তদানে কোনো সমস্যা নেই।

৩-ডায়াবেটিস আক্রান্ত রোগীদের সবসময় উচিত খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণে রেখে যতটা সম্ভব কম পরিশ্রম করা। তবে এটা একেবারে ভুল ধারণা। কারণ, নিয়ম মেনে চললে আর রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিকরাও বাকিদের মতোই স্বাভাবিক ভাবে জীবনযাপন করতে পারেন।

৪-অনেকে আবার মনে করেন, ডায়াবেটিসে আক্রান্ত হলে শর্করা জাতীয় খাবার একেবারেই খাওয়া চলে না, এমনটাই ধারণা বেশির ভাগ মানুষের। তবে বাস্তবে এ ধরণা সম্পূর্ণ ভুল। কারণ, ডায়েটের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল স্টার্চ বা শর্করা জাতীয় খাবার। তাই কখনই শর্করা জাতীয় খাবার খাদ্য তালিকা থেকে সম্পূর্ণ বাদ দেয়া উচিত নয়। বরং কম পরিমাণে খাওয়া উচিত।