সাবধান! এই অভ্যাসগুলি নারীদের শরীরের জন্য খুবই ক্ষতিকর, বলছে গবেষণা

দৈনন্দিন জীবনে বেশ কিছু কাজ আছে যা মেয়েরা করে থাকেন। এই কাজগুলো করার আগে হয় তো কিছুই আলাদা ভাবে চিন্তা করেন না। কিন্তু সে সব ছোট ছোট ভুলগুলো ক্ষতি করে নিজেদেরই।

সানস্ক্রিন : নারীদের ত্বক ছেলেদের তুলনায় বেশি নরম ও স্পর্শকাতর। তাই যত্নও নিতে হয় বেশি। যত্নের অন্যতম উপাদান সানস্ক্রিন। সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ত্বক বাঁচাতে এটি প্রয়োজন। কিন্তু বেশির ভাগ নারীই বাড়ি থেকে বের হওয়ার সময় ব্যবহার করেন না।

ভারী ব্যাগ : ছোটখাটো জিনিসও ব্যাগ থেকে বের করতে চান না নারীরা। অনেক আগের শপিংয়ের বিল, বাসের টিকিট, প্রতি দিনের অপ্রয়োজনীয় কাগজপত্রে ভরে ওঠে ব্যাগ। এই অভ্যাসে স্পনডিলাইটিসে ভোগেন অনেকেই।

মুখে হাত : নারীরা অনেকেই ঘন ঘন মুখে হাত বোলান। এমন অভ্যাস থাকলে তা বদলানো উচিত। এমনিতেই মেয়েদের ত্বক স্পর্শকাতর। হাত না ধুয়ে তাই ঘন ঘন মুখে হাত দিলে তা ত্বকের ক্ষতি করে। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, ব্রণ হওয়ার একটি কারণও এই অপরিষ্কার হাত ঘন ঘন মুখে দেয়া।

চোখ চুলকানো : অকারণে চোখের কোণে হাত দেয়া ও চোখ জোরে চুলকানো চোখের ক্ষতি করে। চোখে লেন্স ব্যবহার করলে ভাল করে চোখ পরিষ্কার করার পর লেন্স পড়ুন। কিন্তু ঘন ঘন চোখ চুলকালে বা চোখের কোণে হাত দিলে কাজল-লাইনার তো নষ্ট হয়ই, সঙ্গে অপরিষ্কার হাত থেকে চোখে ইনফেকশনের ভয়ও থাকে।

হেয়ার ড্রায়ার : বাইরে যাওয়ার তাড়া থাকলে বেশির ভাগ নারীই দ্রুত চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার করে থাকেন। কিন্তু ঘন ঘন হেয়ার ড্রায়ার ব্যবহারে ভয়ানক ক্ষতি হয় চুলের। ড্রায়ারের গরম বাতাস চুলের গোড়া নরম করে ও চুল ফেটে যায় সহজেই।